দেশের ১৪ হজ এজেন্সিকে নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়

জ্যেষ্ঠ প্রতিবেদক : সরকারি ভাড়া বাসায় অবৈধভাবে হাজিদের রাখাসহ সৌদি সরকারের আইন পরিপন্থি অপকর্মে লিপ্ত থাকার অভিযোগে দেশের ১৪ হজ এজেন্সিকে নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

তাদের এমন কর্মকাণ্ডে বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। এই অভিযোগে এজেন্সিগুলোর বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে সাত দিনের সময় বেঁধে দেওয়া হয়েছে নোটিশে।

এই সময়ের মধ্যে জবাব দিতে না পারলে এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেবে মন্ত্রণালয়। মঙ্গলবার ডাকযোগে এজেন্সিগুলোর কাছে নোটিশ পৌঁছে দেওয়া হয়েছে।

নোটিশ দেওয়ার বিষয়টি স্বীকার করে ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান জানান, এজেন্সিগুলো হাজিদের সঙ্গে প্রতারণা এবং অবৈধভাবে সরকারের ভাড়া করা বাসায় হাজিদের রাখার অভিযোগে এজেন্সিগুলোকে শোকজ করা হয়েছে। ইতিমধ্যে তাদের কাছে নোটিশ পাঠিয়ে দেওয়া হয়েছে।

নোটিশে এজেন্সিগেুলোর বিরুদ্ধে অভিযোগ করা হয়, গত বছর হজের সময় সরকারি হাজিরা হজ শেষে দেশে ফিরে আসলে তাদের ভাড়া করা সরকারি চারটি বাসায় হোটেল মালিকদের যোগসাজশে এজেন্সিগুলো নিজেদের হাজিদের অবৈধভাবে রাখেন। যা সৌদি আইনের লঙ্ঘন এবং এটি বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলে মনে করে সরকার। গত বছর সরকারি ব্যবস্থাপনায় সৌদি আরবে হাজিদের আবাসনের জন্য ১৫ মহররম পর্যন্ত এসব বাসা ভাড়া করা হয়।

সৌদি আরবে অপকর্মে লিপ্ত থাকার অভিযোগে যাদের নোটিশ দেওয়া হয়েছে এজেন্সিগুলো হল-হোটেল সুফারা আল জাজিরা মেসফালাহ (এক নম্বর বাসা) হোটেলে জিয়ারত ই কাবা ট্যুরস অ্যান্ড ট্রাভেলস অবৈধভাবে তাদের ৫০জন হাজি রাখে, একই হোটেলে মেসার্স আহসান ট্রাভেলস ইন্টারন্যাশনাল ট্রাভেল এজেন্ট ৫০জন, মেসার্স আহসান ট্রাভেলস ইন্টারন্যাশনাল ট্রাভেল এজেন্ট (আব্দুল্লাহ হজ কাফেলা) ৪৫জন হাজি রাখে।

সরকারের ভাড়া করা দুই নম্বর বাড়ি হোটেল দুররাতুল হুদহুদ মেসফালায় আল জিয়ারত ইন্টারন্যাশনাল ৬০জন, মেসার্স এম নূরে মদিনা ট্রাভেলস অ্যান্ড ট্যুরস রাখে ৪৫জন হাজি। সরকারের তিন নম্বর ভাড়া বাসা হোটেল আল শুমুউ মেসফালায় মেসার্স জামান এন্টারপ্রাইজ ২০৬জন, সঞ্জরি ট্রাভেলস অ্যান্ড ট্যুরস ২১০জন, সরকারের ভাড়া করা চার নম্বর বাসাবাড়ি জুদ আলতাজ হোটেলে জাবেদ এয়ার ইন্টারন্যাশনাল ২৯জন, আল মদিনা হজ অ্যান্ড ট্রাভেলস সার্ভিস ১৫৩জন, ইব্রাহিম ট্রাভেলস ৬০জন, জেনাস ট্রাভেলস অ্যান্ড ট্যুরস ৪৭জন, কে বি এয়ার ইন্টারন্যাশনাল ১০৮জন আনাস ট্রাভেলস অ্যান্ড ট্যুরস ৪৩জন হাজি অবৈধভাবে রাখে।