দেশে একটি করবান্ধব সংস্কৃতি চালু হয়েছে

অর্থনৈতিক প্রতিবেদক : ব্যবসায়ীদের আন্তরিকতা ও সহযোগিতায় সারা দেশে একটি করবান্ধব সংস্কৃতি চালু হয়েছে বলে মনে করছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ডিসিসিআই ট্যাক্স গাইড ২০১৭-২০১৮ উন্মোচন শীর্ষক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

নজিবুর রহমান বলেন, ‘ভ্যাট সংগ্রহে ব্যবসায়ীদের দেওয়া নতুন উদ্যোগ আমরা সব সময় গ্রহণ করি। দেশের মানুষ কীভাবে সহজে ভ্যাট দিতে পারে সে লক্ষ্যেই কাজ করে এনবিআর। ভ্যাট গ্রহণের সুবিধার জন্য আরো একটি অ্যাপস তৈরি করা হচ্ছে।

নতুন কর আইন তৈরি করা নিয়ে আগামী ৫ নভেম্বর ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করা হবে বলেও জানান তিনি।

এ সময় স্বাগত বক্তব্যে ডিসিসিআইয়ের সভাপতি আবুল কাসেম খান বলেন, সাধারণ জনগণের পাশাপাশি ব্যবসায়ী সমাজ কর প্রদানের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে ভূমিকা রাখতে আগ্রহী, তবে এজন্য কর নীতিমালার সহজীকরণ প্রয়োজন।

তিনি প্রস্তাবিত আয়কর নীতিমালা, বিশেষ করে আয়কর প্রদানের ফরমটিতে তথ্য সন্নিবেশনের প্রক্রিয়া সহজীকরণের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের দৃষ্টি আকর্ষণ করাসহ করের হার কমানোর পাশাপাশি করের আওতা বাড়ানোর ওপর জোর দেন।

ডিসিসিআই সভাপতি বলেন, দেশের সব করদাতাদের জন্য ‘ট্যাক্স কার্ড’ প্রদান করা প্রয়োজন। এতে করে করদাতারা সম্মানিত হবেন এবং নতুন নতুন করদাতারা কর প্রদানে উৎসাহিত হবেন। এছাড়া কর প্রদানের পরিমাণের ভিত্তিতে ‘প্লাটিনাম, গোল্ড, সিলভার’ প্রভৃতি ক্যাটারিতে ট্যাক্স কার্ড প্রবর্তনেরও প্রস্তাব করেন তিনি।

 

তিনি বলেন, কর দেওয়ায় মানুষ যদি সরাসরি কিছু সুবিধা পেত তবে মানুষ নিজের ইচ্ছাতেই কর পরিশোধ করত। এ লক্ষ্যে সরকারকে উদ্যোগ নিতে হবে। আমরা সবাই কর দিতে চাই।

১৯৮৪ সাল থেকে জাতীয় বাজেট ঘোষণার পরপরই ব্যবসায়ীদের করসংক্রান্ত বিষয়ে সহায়তা প্রদানের জন্য নিয়মিতভাবে ট্যাক্স গাইড বই প্রকাশ করে ডিসিসিআই।

দেশের ব্যবসা-বাণিজ্য পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়াদি এই বইয়ে সম্পৃক্ত থাকে। যেমন আয়কর, আমদানি শুল্ক ও মূল্য সংযোজন কর বিষয়ে সর্বশেষ সংশোধনী এবং সংযোজন সন্নিহিত করে ২০১৭-১৮ অর্থবছরের উপযোগী করে তৈরি করা হয়েছে। এ ছাড়া সংক্ষেপে বিভিন্ন সিডিউল এবং এসআরও এর সংক্ষিপ্ত তথ্য থাকে।

অনুষ্ঠানে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) প্রতি বছরের মতো এ বছরও ট্যাক্স গাইড ২০১৭-১৮ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন, ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক হুমায়ুন রশিদ, ইমরান আহমেদ, খ. আতিক-ই-রাব্বানী, খন্দ. রাশেদুল আহসান, মামুন আকবর, মো. আলাউদ্দিন মালিক, প্রাক্তন ঊর্ধ্বতন সহ-সভাপতি হায়দার আহমেদ খান, মহাসচিব এএইচএম রেজাউল কবির, এনবিআরের সদস্য (আয়কর নীতি) পারভেজ ইকবাল এবং সদস্য (কর প্রশাসন) মো. আব্দুর রাজ্জাক।