দেশে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত ২ জন সুস্থ আছেন: স্বাস্থ্যমন্ত্রী

দেশে দুজন কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পরও এখনই আতঙ্কের কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী মো. জাহিদ মালেক।

রোববার (১২ ডিসেম্বর) দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে উন্নয়নমূলক কাজের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, দেশে গতকাল দুজন ওমিক্রন আক্রান্তের খবর পাওয়া গেছে। তাদের আইসোলেশনে রাখা হয়েছে। তবে তারা ভালো আছেন, এতে আতঙ্কের কোনো কারণ নেই। তবে সবাইকে সতর্ক থাকতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আমরা খুবই ভাগ্যবান এ ডিসেম্বরে বিজয়ের মাসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান করার সব ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে মুজিববর্ষও পালন করছি। ১৯৭১ এর ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। এ ছাড়া ভারত স্বাধীনতার সময়ও সবভাবেই সহায়তার হাত বাড়িয়ে দিয়েছিল।

সন্ত্রাস, দুর্নীতি, ব্যবসা-বাণিজ্যে বন্ধুপ্রতিম দেশ হিসেবে ভারত বাংলাদেশ একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন মন্ত্রী।

কোভিডের বিষয়ে মন্ত্রী বলেন, প্রতিনিয়ত কোভিডের বিভিন্ন ভ্যারিয়েন্ট আসছে। তবে আমরা এর তৃতীয় ওয়েব চাচ্ছি না। দ্বিতীয় ওয়েবেই সমাপ্ত করতে চাচ্ছি।

এ সময় হাসপাতালের জরুরি বিভাগের পাশে স্থাপন করা ভারতের উপহার দেওয়া অক্সিজেন প্ল্যান্ট, বহির্বিভাগের শিশু চিকিৎসা কর্নার, বেস্ট ফিডিং কর্নারসহ আরও কিছু উন্নয়নমূলক কাজের উদ্বোধন করা হয়। এরপর এসব ঘুরে ঘুরে দেখেন তারা।
অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, মৈত্র দেশ হিসেবে ভারত সব সময় বাংলাদেশের সঙ্গে থাকবে। ভারতও বাংলাদেশ পরিবারের মতো।

তিনি বলেন, ঢাকায় একটি বড় ধরনের “মা ও শিশু হাসপাতাল” করার পরিকল্পনা রয়েছে। এ ছাড়া সাড়া দেশেও মা ও শিশু হাসপাতাল করা হবে।

অনুষ্ঠানে ঢামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, বাংলাদেশের সব ক্রান্তিকালে ভারত পাশে এসে দাড়ায়। এর ধারাবাহিকতায় তারা আমাদের দেশকে দুটি অক্সিজেন প্ল্যান্ট উপহার দিয়েছে। এর একটি ঢাকা মেডিকেলে স্থাপন করা হয়েছে। এটি পরীক্ষামূলকভাবে অক্সিজেন সাপ্লাইও দিচ্ছে। মিনিটে ৯৬০ লিটার অক্সিজেন সাপ্লাই দিতে সক্ষম এটি। এর মাধ্যমে আমাদের কোভিডের রোগীদের চিকিৎসায় আরও অগ্রণী ভূমিকা রাখবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, পর্যায়ক্রমে জেলা হাসপাতালগুলোতেও এই অক্সিজেন প্ল্যান্ট করা হবে। ইতোমধ্যে ৩০টি এসেছে আরও ৪০টি আসবে। এর ফলে আমরা লিকুইড অক্সিজেনের ওপর নির্ভরশীলতা থেকে মুক্তি পাব।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটো মিঞা সহ চিকিৎসক, নার্সরা।