দেশে করোনায় আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ৪১৬ জন

করোনা
নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশে সর্বপ্রথম ৮ মার্চ তিনজন করোনা ভাইরাস (কভিড-১৯) আক্রান্ত রোগী শনাক্ত হয়। ১১ এপ্রিল ৩৪ তম দিনে ৫৮ জনসহ সর্বমোট ৪৮২ জন আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। এদের মধ্যে এই পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৬ জন। মারা গেছেন ৩০ জনের। আর বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪১৬ জন।
শনিবার (১১ এপ্রিল) সন্ধ্যায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সর্বশেষ আপডেট থেকে এ তথ্য জানা যায়।
এর আগে দুপুরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে গত ২৪ ঘণ্টায় আরও তিন জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩০ জনে। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৮ জন। নতুন করে আরও তিনজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
জানা যায়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৫৪টি। পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ৩১৩টি। আইসোলেশনে আছেন ১৭৯ জন। কোয়ারেন্টিনে আছেন ১৬ হাজার ১৬৩ জন।
আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন,
দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৮ জন। এদের মধ্যে পুরুষ ৪৮, নারী ১০জন। মোট আক্রান্ত হয়েছেন ৪৮২ জন। এর মধ্যে পুরুষ ৩৩৮ জন, নারী ১৪৪ জন। অর্থাৎ মোট আক্রান্তের ৭০ শতাংশ পুরুষ, ৩০ শতাংশ নারী।
তিনি বলেন, আক্রান্ত ৪৮২ জনের মধ্যে ২৫১ জন ঢাকা ভিতরে। অর্থাৎ শতকরা ৫২ শতাংশ ঢাকার ভিতরে রয়েছে। ঢাকা বাদে ঢাকা বিভাগের অন্যান্য জেলায় রয়েছে ১৬৯ জন। যা মোট আক্রান্তের ৩৫ শতাংশ মানুষ। এছাড়া অন্যান্য বিভাগীয় শহর ও জেলাগুলোতে ৬২জন। যা মোট আক্রান্তের ১৩ শতাংশ মানুষ।
ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, নতুন আক্রান্তদের বয়স বিভাজনের ক্ষেত্রে ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে সর্বোচ্চ ১৭ জন, ৪১ থেকে ৫০ বছরে মধ্যে ১৫ জন রয়েছেন।
তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ৫৮ জনের মধ্যে ১৪ জন ঢাকা শহরের বিভিন্ন এলাকার। বাকিরা সবাই ঢাকার বাইরের। এরমধ্যে নারায়ণগঞ্জে রয়েছে ৮ জন।