দেশে করোনায় আরও ৪৩ জনের প্রাণহানী, পজিটিভ ১৪৪৭

মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৪৩ জন। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৮০১ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা পজিটিভ হয়েছেন আরও ১ হাজার ৪৪৭ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৯ হাজার ৩৭০ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬৬৭ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৪৯ হাজার ৪২৫ জন। এদিন মোট করোনা পরীক্ষা করা হয় ১৩ হাজার ১১৫ জনের।

শনিবার (০৫ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৫০৯টি ল্যাবে ১৩ হাজার ১১৫টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ১২ হাজার ৭৬৬টি। নমুনা শনাক্তের হার ১১ দশমিক ০৩ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন ৪৩ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ৩০ জন ও নারী ১৩ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন নয় হাজার ২৩১ জন ও নারী তিন হাজার ৫৭০ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের দুইজন, ৫১ থেকে ৬০ বছরের ১৩ জন ও ষাটোর্ধ্ব ২১ জন রয়েছেন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১২ জন, চট্টগ্রাম বিভাগে আটজন, রাজশাহী বিভাগে ১২ জন, খুলনা বিভাগে পাঁচজন, সিলেট বিভাগে একজন, রংপুর বিভাগে তিনজন ও ময়মনসিংহ বিভাগে দুইজন রয়েছে। এ ছাড়া সরকারি হাসপাতালে ৩৭ জন ও বেসরকারিতে পাঁচজন এবং বাড়িতে একজন মৃত্যুবরণ করেছেন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (৫ জুন) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ১০ হাজার ২৩৭ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১৬ হাজার ৭৭৩। আর শুক্রবার মৃত্যু হয়েছিল ১০ হাজার ২৯৬ জন এবং আক্রান্ত হয়েছিল ৪ লাখ ৭১ হাজার। ফলে একদিনের ব্যবধানে মৃত্যু ও আক্রান্ত কিছুটা কমেছে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।