দেশে করোনায় মৃত্যু ২৬ হাজার ছাড়িয়ে

মহামারি করোনাভাইরাসে শনিবার (২৮ আগস্ট) সকাল ৮টা থেকে রোববার (২৯ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে নতুন করে মারা গেছেন আরও ৮৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ১৫ জনে।

এছাড়া দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৯৪৮ জনের দেহে। এ নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৪ লাখ ৯৩ হাজার ৫৩৭ জনে।

রোববার (২৮ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬ হাজার ৪৬৬ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ১৫ হাজার ৬৯৭ জন।

গত ২৪ ঘণ্টায় দেশের ৭৮৯টি ল্যাবে ২৭ হাজার ১৭৭টি নমুনা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষা করা হয় ২৭ হাজার ৯২১টি। করোনা শনাক্তের হার ১৪ দশমিক ১৪ শতাংশ। এই পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ৮৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় নতুন ৮৯ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ৪১ জন ও নারী ৪৮ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছে ১৬ হাজার ৮৯৮ জন ও নারী নয় হাজার ১১৭ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ২৪ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১৮ জন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে সাতজন, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ২৭ জন, চট্টগ্রাম বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে সাতজন, খুলনা বিভাগে নয়জন, বরিশাল বিভাগে আটজন, সিলেট বিভাগে ১০ জন, রংপুর বিভাগে পাঁচজন ও ময়মনসিংহ বিভাগে দুজন। এ ছাড়া সরকারি হাসপাতালে ৬৯ জন, বেসরকারি হাসপাতালে ১৮ জন ও বাসায় দুজন মারা গেছে।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ এবং দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় রোববার (২৯ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন আরও ৮ হাজার ৬৬৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪১ হাজার ৭৮৯ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হয়েছে ৪৫ লাখ ৭ হাজার ৮৪০ জন এবং আক্রান্ত হয়েছেন ২১ কোটি ৬৭ লাখ ৪৮ হাজার ১৮ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ কোটি ৩৬ লাখ ৭৪ হাজার ৬৬৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।