দেশে চলমান গৃহযুদ্ধে বিদ্রোহীদের বিরুদ্ধে বিজয় ছাড়া বিকল্প নেই- আসাদ

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, তার দেশে চলমান গৃহযুদ্ধে বিদ্রোহীদের বিরুদ্ধে বিজয় ছাড়া তার সরকারের অন্য কোনো বিকল্প নেই। ক্রোয়েশিয়ার দৈনিক ভিসানজি লিস্টে বৃহস্পতিবার প্রকাশিত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

ছয় বছরের বেশি সময় ধরে সিরিয়ায় আসাদে উচ্ছেদে লড়াই চালিয়ে যাচ্ছে বিদ্রোহী গোষ্ঠীগুলো। প্রথম দিকে যুক্তরাষ্ট্রের সমর্থন পাওয়া বিদ্রোহীদের হামলায় আসাদের ক্ষমতার ভিত নড়ে উঠেছিল। পরে অবশ্য রাশিয়ার সমর্থন পাওয়ার পর বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে একের পর এক বিজয় পেতে শুরু করেন আসাদ। বৃহস্পতিবার ভিসানজি লিস্টে প্রকাশিত সাক্ষাৎকারে দেখা গেছে, আসাদ বিদ্রোহীদের বিরুদ্ধে লড়ায়ে জেতার ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী।

তিনি বলেন, ‘ আমাদের বড় আশা আছে যা আরো বড় হচ্ছে এবং এই আশা গড়ে উঠেছে আস্থার ওপর ভিত্তি করে। আস্থা ছাড়া কোনো আশা থাকতে পারে না। যে কোনো ক্ষেত্রেই হোক না কেন বিজয় ছাড়া আমাদের কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, ‘যদি আমরা এই যুদ্ধে বিজয়ী না হই, তার মানে হচ্ছে সিরিয়াকে মানচিত্র থেকে মুখে ফেলা হবে। এই যুদ্ধের মুখোমুখি হওয়া ছাড়া আমাদের কোনো বিকল্প নেই। আর এই কারণেই আমরা আত্মবিশ্বাসী, অটল ও দৃঢ়প্রতিজ্ঞ।’