দেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে আন্তর্জাতিক উয়িভার্স ফেস্টিভাল

নিজস্ব প্রতিবেদক : দেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে আন্তর্জাতিক উয়িভার্স ফেস্টিভাল। আগামী ১৭ নভেম্বর ঢাকা সেনা জাদুঘর প্রাঙ্গণে এ ফেস্টিভাল শুরু হবে। শেষ হবে ১৯ নভেম্বর।

দেশীয় তাঁত শিল্পের ঐতিহ্যকে তুলে ধরতে সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠাপোষকতায় এ ফেস্টিভালের আয়োজন করা হচ্ছে।

মঙ্গলবার বিকেলে রাজধানীর গুলশান ক্লাবে সংবাদ সম্মেলনে ফেস্টিভালের আয়োজক মানতাশা আহমেদ এ তথ্য জানান। আরেক আয়োজক হচ্ছেন টুটলি রহমান।

মানতাশা আহমেদ বলেন, তাঁত শিল্প বাংলাদেশে ঐতিহ্য। তবে প্রশিক্ষণ ও পৃষ্ঠাপোষকতার অভাব আছে। তাঁত শিল্পের সামনে অনেক বাধা এসেছে। কিন্তু আমাদের তাঁতীরা পিছিয়ে থাকেননি। নানা প্রতিকূলতার মাঝেও তারা অবিরাম কাজ করে যাচ্ছেন। তাদের শ্রম এবং শিল্পকে সবার সামনে তুলে ধরাই এ উৎসবের মূল লক্ষ্য।

তিনি আরো বলেন, এ উৎসবে বাংলাদেশ, ব্রিটেন, নেপাল, শ্রীলংকা ও ভারতের ২৫ জন ডিজাইনারের সৃষ্টিকর্ম তুলে ধরা হবে। উৎসব সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে নিরাপত্তা, মার্কেটিং ও গবেষণামূলক কাজের জন্য SHOHOZ.com/Events-এ রেজিস্ট্রেশন করতে হবে।

মানতাশা আহমেদ জানান, উৎসবে মূল আকর্ষণ হিসেবে থাকছে- হ্যান্ডলুম মক ভিলেজ প্রদর্শনী। তাতে দেখা যাবে, তাঁতীরা কীভাবে কাপড় বোনেন এবং কত শ্রম দিয়ে একটি কাপড় বানান। বিনোদনের জন্য দেশি ও আন্তর্জাতিক অনেক শিল্পী থাকছেন। থাকছে এনিমেশন ও অমিতাভ রেজার বানানো তথ্যচিত্রের প্রদর্শনী। খাদি, গামছা, মসলিন, বেনারশী, উপজাতীয় পোশাক বিষয়ে স্বনামধন্য ডিজাইনারদের প্রদর্শনী ও কালচারাল শো, তাঁতীদের সম্মাননা ও কনসার্টসহ অনেক কিছু।

পৃষ্ঠাপোষক ও স্পন্সরদের ধন্যবাদ জানিয়ে মানতাশা আহমেদ বলেন, আমি আশা করি, তাদের পৃষ্ঠপোষকতার কারণে তাঁত শিল্প অনেক দূর এগিয়ে যাবে।

তাঁতীদের স্বার্থে সংবাদ প্রকাশ করে সংবাদমাধ্যমগুলোকে এই ফেস্টিভালের সঙ্গে থাকার অনুরোধ জানান মানতাশা আহমেদ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের মো. হাসেম চৌধুরী, ঢাকা ব্যাংকের হেড অব ব্যাংকিং খোন্দকার আনোয়ার এহতেশাম, হোটেল পূর্বানীর চেয়ারপারসন জামান রহমান, ফ্যাশন ডিজাইনার টাঙ্গাইল কুটিরের মুনিরা এমদাদ।