দেশে প্রায় তিন কোটি ডোজ টিকা প্রয়োগ হয়েছে

মহামারী করোনা ভাইরাসের সংক্রামণ রোধে চলমান রয়েছে গণটিকা কার্যক্রম। দেশে এখন পর্যন্ত দুই কোটি ডোজের বেশি করোনার টিকার প্রয়োগ হয়েছে।

তথ্য মতে, করোনার টিকার প্রথম ডোজ নিয়েছেন এক কোটি ৫০ লাখ ২৩ হাজার ১৬২, এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫০ লাখ ৬৫ হাজার ৯৪৫ জন মানুষ। সব মিলিয়ে মোট দুই কোটি ৮৯ হাজার ১০৭ ডোজ টিকার প্রয়োগ হয়েছে। এখন পর্যন্ত ৮৭ লাখ ৮৪ হাজার ৪৩০ জন পুরুষ এবং ৬২ লাখ ৩৮ হাজার ৭৩২ জন নারী টিকার প্রথম ডোজ নিয়েছেন। এ ছাড়া ৩১ লাখ ৯২ হাজার ৮৯৫ জন পুরুষ এবং ১৮ লাখ ৭৩ হাজার ৫০ জন নারী টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে এক কোটি পাঁচ লাখ ৯০ হাজার ৯১৮ ডোজ। চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ হয়েছে ৭১ লাখ ৯৪ হাজার ৮৭২ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৮২ হাজার ৭৩৪ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ২২ লাখ ২০ হাজার ৫৮৩ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন ৬৬ লাখ ২৮ হাজার ৮৪১ পুরুষ এবং ৩৯ লাখ ৬২ হাজার ৭৭ জন নারী। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪৭ লাখ ৭০ হাজার ৭৪৮ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ১৭০ জন প্রথম ডোজ নিয়েছেন।

দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৩০ লাখ ১৯ হাজার ৬৮৮ এবং নারী ১৭ লাখ ৫১ হাজার ৬০ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারীদের মধ্যে ৩৬ লাখ নয় হাজার ১৫৩ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১১ হাজার ১৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৩৯ লাখ ৮২ হাজার ৪৬৬ এবং নারী ৩২ লাখ ১২ হাজার ৪০৬ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৬৯ লাখ ৪০ হাজার ৯৪৮ জন প্রথম ডোজ এবং দুই লাখ ৫৩ হাজার ৯২৪ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৮ লাখ ৪১ হাজার ৬০৬ এবং নারী ৩০ লাখ ৯৯ হাজার ৩৪২ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ এক লাখ ৪০ হাজার ৮৬০ জন এবং নারী এক লাখ ১৩ হাজার ৬৪ জন।