দোহায় ভিড়েছে যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক ডেস্ক : কাতারের রাজধানী দোহায় ভিড়েছে যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজ।

কাতারি আমিরি নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেবে এ দুই মার্কিন জাহাজ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাতারের বিরুদ্ধে উচ্চমাত্রায় সন্ত্রাসে অর্থায়নের অভিযোগে সুর মেলানোর পর সেই কাতারের সঙ্গেই যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে মার্কিন নৌবাহিনী।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সামরিক ঘাঁটি রয়েছে কাতারে। ১১ হাজার মার্কিন রয়েছে এ ঘাঁটিতে। আল-ইউদেইদ নামের এই সামরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্রের শতাধিক যুদ্ধবিমান অভিযান পরিচালনা করে। মধ্যপ্রাচ্যে সন্ত্রাসের বিরুদ্ধে অভিযানে এ ঘাঁটিই যুক্তরাষ্ট্রের প্রধান শক্তি।

বুধবার যুদ্ধজাহাজ দুটি কাতারে এসেছে বলে জানিয়েছে কাতারি নিউজ এজেন্সি (কিউএনএ)। এ দিনই কাতারের কাছে ১২ বিলিয়ন ডলার মূল্যের এফ-১৫ যুদ্ধবিমান বিক্রির চুক্তি করে যুক্তরাষ্ট্র।

কিউএনএর সংবাদে বলা হয়েছে, কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ আল আতিয়াহ ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস মাট্টিস ওয়াশিংটনে যুদ্ধবিমান কেনার চুক্তিতে স্বাক্ষর করেছেন।

কাতারের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এ চুক্তির মাধ্যমে কাতারের যুদ্ধে অংশ নেওয়ার সক্ষমতা বাড়বে এবং দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়ন হবে।

তবে যে বিষয়টি ধোঁয়াশা তৈরি করেছে, তা হলো- কাতার সংকট শুরুর আগেই যুদ্ধজাহাজ পাঠানোর চুক্তি হয়েছিল নাকি উপসাগরীয় আরব দেশগুলোর সঙ্গে সমস্যা তৈরির পর এ চুক্তি হয়েছে, তা পরিষ্কার হওয়া যায়নি। এ ছাড়া বিদ্যমান সংকটে কাতারের পক্ষ নিয়ে যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কিনা তাও পরিষ্কার নয়।

এ মাসের শুরুর দিকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিশর ও তাদের কিছু মিত্র দেশ কাতারের সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণা দেয়। তাদের অভিযোগ, কাতার সন্ত্রাসে অর্থায়ন করছে এবং ইরানকে সমর্থন করছে। কিন্তু কাতার এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন