দ্বন্দ্ব মেটাতে আর কোন পদক্ষেপ নেবে না তুরস্ক

আন্তর্জাতিক ডেস্কঃ ন্যাটোভূক্ত্র দেশ তুরস্ককে বেশ বিপত্তিতে অন্যোন্য দেশগুলো। দেশটির বন্ধুসুলভ দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে আগে সম্পর্ক কিছুটা খারাপ হতে থাকে। রাশিয়া থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এস-৪০০ কেনার পর থেকে সম্পর্ক আর ভালোর দিকে যায়নি। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের একের পর এক নিষেধাজ্ঞার কবলে পড়তে হয়েছে দেশটিকে। ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এস-৪০০ কেনার দ্বন্দ্ব মেটাতে একাধির চেষ্টা করেছে তুরস্ক। কিন্তু উল্টো পথে হাটতে দেখা গেছে যুক্তরাস্ট্রকে। এবার এ প্রসঙ্গে সাফ প্রেসিডেন্ট জো বাইডেনকে জানিয়েছে দিলেন তুর্কি প্রেসিডেন্ট রাষ্ট্রপতি তাইয়েপ এরদোগান যে, এ দ্বন্দ্ব মেটাতে তুরস্ক নতুন কোনো পদক্ষেপ নেবে না তার দেশ।

মিডল ইস্ট আইয়ের বরাতে আরও জানানো হয়েছে, রাশিয়া নির্মিত এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধ বিমান ক্রয় নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে যে দ্বন্দ্ব তা সমাধানে তুরস্ক নতুন কোনো পদক্ষেপ নেবে না। এস-৪০০ ইস্যুতে রাশিয়া গোয়েন্দা তথ্য হাতিয়ে নিতে পারে এমন আশঙ্কা থেকে গত বছর তুরস্কের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এই কারণে ওয়াশিংটন আনুষ্ঠানিকভাবে তুরস্ককে এফ-৩৫ প্রকল্প থেকে বের করে দিয়েছিলো।

বৃহস্পতিবার (১৭ জুন) এরদোগান এক সাক্ষাৎকারে বলেন, আমি তাকে বলেছি, আমাদের কাছ থেকে ভিন্ন কোনো পদক্ষেপ আশা করবেন না। আমরা এফ-৩৫ যুদ্ধবিমান কেনার জন্য প্রয়োজনীয় অর্থ দিয়েছি, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও কিনতে চেয়েছিলাম কিন্তু আপনারা আমাদের তা সরবরাহ করেননি।

এছাড়া তুরস্কে এস-৪০০ ক্ষেপণাস্ত্র সচল না করা হয় এ জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র— এমন অভিযোগ নিয়ে সরব তুরস্ক। তুরস্কের এক সরকারী কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র যা চাইছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এস-৪০০ এর সঙ্গে তুরস্কের সার্বভৌমত্ব জড়িত।