দ্রব্যের দাম বাড়াতে ব্যবসায়ীদের উৎসাহ দিচ্ছে বিএনপি: তথ্যমন্ত্রী

বিএনপি রমজান সামনে রেখে অসৎ ব্যবসায়ীদের দ্রব্যের দাম বাড়াতে বিএনপি উৎসাহ দিচ্ছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড.হাছান মাহমুদ।

তিনি বলেন, দ্রব্যমূল্য বাড়ানোর জন্য অসৎ ব্যবসায়ী-মজুতদারদের উৎসাহ দেওয়া হচ্ছে। বিএনপি নেতারা বলছেন তোমরা দাম বাড়াও, বিএনপি তোমাদের সঙ্গে আছে। বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে তথ্যমন্ত্রীর নিজ দপ্তরে ফরাসি রাষ্ট্রদূত ম্যারি ম্যাসদুপুইয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব মন্তব্য করেন।

রমজান সামনে রেখে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের চেয়ে আওয়ামী লীগ গুম,হামলা-মামলায় ব্যস্ত, এ বিষয়টি আপনি কিভাবে দেখছেন জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি আগে থেকে রমজানে দ্রব্যমূল্য বাড়বে বলার উদ্দেশ্য কী? এখনো তো রমজান আসেনি। রমজান আসতে একমাস বাকি। তার আগে রমজানে দ্রব্যমূল্য বাড়বে বলার উদ্দেশ্য হচ্ছে দ্রব্যমূল্য বাড়ানোর জন্য উৎসাহ দেওয়া। অসৎ ব্যবসায়ী-মজুতদারদের উৎসাহ দেওয়া যে তোমরা দাম বাড়াও, বিএনপি তোমাদের সঙ্গে আছে, থাকবে।

বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য সকালে বলেছেন যে পাল্টা কর্মসূচি দেওয়া আওয়ামী লীগের দৈন্যতা, এ বিষয়ে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ রাজপথের দল। আমাদের সবসময় কর্মসূচি ছিল ও থাকবে। আমরা কাউকে রাজপথ ইজারা দিইনি। বিএনপির উদ্দেশ্য হচ্ছে রাজপথ দখল করে সন্ত্রাস-নৈরাজ্য সৃষ্টি করে তারা দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়। কয়েকদিন আগে ইউনিয়নে ইউনিয়নে পদযাত্রা করেছে তারা। আপনারা দেখেছেন যে আমাদের দলের শান্তি সমাবেশের ওপর হামলা করে গাড়ি পুড়িয়েছে তারা। সেখানে তাদের অগ্নিসন্ত্রাসীদের দেখা গেছে। তা গণমাধ্যমে প্রকাশিত হয়েছ।

আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, তারা (বিএনপি) দলের জন্য কোনো রাজনীতি করে না, রাজনীতি করে নিজেদের জন্য, খালেদা জিয়া ও তারেক রহমানের জন্য। তারা যেভাবেই হোক ক্ষমতা দখল করতে চায়। আমরা আওয়ামী লীগ জনগণের ক্ষমতায় বিশ্বাস করি। আমরা রাজপথে আছি, থাকব। কাউকে রাজপথে নৈরাজ্য সৃষ্টি করতে দেওয়া হবে না।

এরআগে ফরাসি রাষ্ট্রদূতের সঙ্গে আমাদের মধ্যে নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, আমাদের বঙ্গবন্ধু স্যাটেলাইট একটি ফরাসি কোম্পানি সরবরাহ করেছে। এটি কেমন কাজ করছে, তা জিজ্ঞাসা করেছেন তিনি। আমি বলেছি, সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার হয়। শুরুতে কিছু ছোটোখাটো সমস্যা ছিল, এখন সেগুলো নেই।

শিল্প-সংস্কৃতির উন্নয়নেও সহায়তার পরামর্শ দেওয়া হয়েছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, ঢাকায় নির্মাণাধীন মাস র‌্যাপিড ট্র্যানজিটে ফরাসি সরকার সহায়তা করছে। এ বছরের দ্বিতীয়ার্ধে সেটির প্রথম পর্ব উদ্বোধন হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট খুব ভালোভাবে চলছে। আমাদের সরকার এখন একটি কমিউনিশেন স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা নিয়েছে। রাষ্ট্রদূতের সঙ্গে সেটি নিয়েও আলোচনা হয়েছে। তাদের পক্ষ থেকে সেটির জন্য অফার দেওয়া হয়েছে।

হাছান মাহমুদ বলেন, চট্টগ্রামেও মাস র‌্যাপিড ট্র্যানজিট নির্মাণের সমীক্ষা হচ্ছে। সেখানেও তারা (ফ্রান্স) জড়িত হবেন কিনা; তা নিয়ে কথা হয়েছে। এছাড়াও ফরাসি উন্নয়ন কর্পোরেশন গত এক দশকে বাংলাদেশে ১.৫ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। এ সহায়তার ৭০ শতাংশ জলবায়ু সংশ্লিষ্ট। আমরা যেহেতু জলবায়ু পরিবর্তনের অসহায় শিকার, সে কারণে উন্নয়ন সহায়তা নিয়েও আলোচনা হয়েছে। এছাড়া সেখান থেকে কীভাবে নতুন সহায়তা আসতে পারে, তা নিয়েও আলোচনা হয়েছে। একই সঙ্গে ফ্রান্সে আমাদের রপ্তানি কীভাবে বাড়ানো যায়, তা নিয়ে কথা বলেছি।

সামাজিক মাধ্যমে ভুয়া খবর প্রচার নিয়ে ফরাসি রাষ্ট্রদূত উদ্বেগ প্রকাশ করেছেন জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সামাজিক মাধ্যমে ভুয়া সংবাদ একটি বড় চ্যালেঞ্জ তৈরি করেছে। ইউরোপীয় ইউনিয়ন ও ফ্রান্স যেমন মোকাবিলা করছে, আমরাও করছি। এগুলো নিয়ে পরবর্তীতে তাদের সঙ্গে আলোচনা হবে।