ধর্মঘটে আটকে আছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘ই’ ইউনিটের ফল প্রকাশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদকঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার মোট ৫ ইউনিটের ৪টিরই ফলাফল প্রকাশ করেছে কর্তৃপক্ষ। তবে রোববার ফলাফল প্রকাশের কথা থাকলেও ‘ই’ ইউনিটভুক্ত সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ফলাফল প্রকাশ করতে পারেনি তারা।

এনিয়ে ফল জালিয়াতির শঙ্কা করছেন ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকরা। তবে কর্তৃপক্ষ বলছে ফল জালিয়াতির কোনো সুযোগ নেই।

এ বিষয়ে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. ফখরুল ইসলাম দাবি করেন, আইন অনুষদের ডিন ঢাকায় আছেন। পরিবহন ধর্মঘটে আটকা পড়েছেন। তাই ফল দিতে বিলম্ব হচ্ছে।

আর ফল জালিয়াতির সুযোগ নেই জানিয়ে তিনি বলেন, স্যার আসার আগে একটু ক্রসচেক করে নিচ্ছি। যাতে ফল নিয়ে কোনো সমস্যা না হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ২২ ও ২৩ অক্টোবর মোট ৫ ইউনিটের অধীনে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২৫ অক্টোবর ‘সি’ ইউনিটভুক্ত বিজ্ঞান অনুষদের ফলাফল, পর্যায়ক্রমে ২৬ অক্টোবর ‘বি’ ইউনিটভুক্ত ব্যবসায় শিক্ষা ও আইবিএর ফলাফল প্রকাশ করে এবং ২৭ তারিখ রাতে ‘এ’ ইউনিটভুক্ত কলা এবং ‘ডি’ ইউনিটভুক্ত জীব ও ভূবিজ্ঞান অনুষদের ফলাফল প্রকাশ করে। তবে এখনো ‘ই’ ইউনিটভুক্ত সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের ফলাফল প্রকাশ করতে পারেনি।

এদিকে এর আগে (২০১৫-১৬) সালে সামাজিক বিজ্ঞান অনুষদের ফল পরিবর্তনের অভিযোগ রয়েছে। এ নিয়ে ব্যপক ক্ষোভের মুখে পড়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের পরীক্ষা শেষে হওয়া এবং ফল বিলম্ব হওয়ার পর ফল জালিয়াতির অভিযোগ উঠেছিল। সেই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়েও ফল জালিয়াতির সম্ভাবনা থাকতে পারে এমন আশঙ্কা করছেন ভর্তিচ্ছু, শিক্ষার্থীর অভিভাবক।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক বলেন, যেখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্য সকল ইউনিটের ফল প্রকাশ করা হয়ে গেছে সেখানে ‘ই’ ইউনিটের ফল প্রকাশের বিলম্বতা আমাদের জন্য উদ্বেগজনক।