ধর্ষণ প্রতিরোধে পরিবারকে দায়িত্ব নেওয়ার আহ্বান;ড. শিরীন শারমিন চৌধুরী

নিজস্ব প্রতিবেদকঃ ধর্ষণ প্রতিরোধে পরিবারকে দায়িত্ব নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। রোববার (৮ মার্চ) জাতীয় প্রেসক্লাব আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ওমর ফারুকের সভাপতিত্বে মূলপ্রবন্ধ পাঠ করেন ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। বক্তব্য রাখেন কবি হেলাল হাফিজ, প্রেসক্লাবের সহ-সভাপতি আজিজুল ইসলাম ভূঁইয়া, নারী কেন্দ্রের সভাপতি নাসিমা আরা মিনু, কবি সোহরাব হাসান, কবি নাজমুন নেসা পিয়ারী ও ইমপ্লাস হাসপাতালে ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. জাহিদ আল আমিন। অনুষ্ঠানে জাতীয় প্রেসক্লাবের পক্ষে সম্মাননা দেওয়া হয় কথাসাহিত্যিক সেলিনা হোসেনকে।
শিরীন শারমিন চৌধুরী বলেন, ধর্ষণ সংগঠিত হওয়ার পর আইনের কঠোর প্রয়োগ রয়েছে। কিন্তু ধর্ষণ যাতে না হয় সেই প্রতিরোধ ব্যবস্থা নিতে হবে। এর জন্য আমাদের পরিবার থেকে পরিবর্তন আসতে হবে। নারীর প্রতি শ্রদ্ধাশীল হিসেবে সন্তানদের গড়ে তুলতে হবে। যাতে পরিবার ও পরিবারের বাইরে তারা নারীর প্রতি শ্রদ্ধাশীল হয়ে গড়ে উঠে।
তিনি বলেন, দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু ১০৭২ সালে সংবিধান প্রণয়ন করেছিলেন। সেখানে সুস্পষ্টভাবে নারীর অধিকারের কথা উল্লেখ করা হয়েছে। যে দেশের সংবিধানে নারীর অধিকারের কথা থাকে, সেখানে নারীর উন্নয়ন বাঁধাগ্রস্ত হয় না।
তিনি আরও বলেন, সর্বক্ষেত্রে নারীরা অগ্রসর হয়েছেন। সর্বক্ষেত্রে তাদের দৃশ্যমান উপস্থিতি রয়েছে। মেধা দিয়ে তারা তাদের দায়িত্ব করে চলেছেন। কর্মক্ষেত্রে নারীর নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে হবে।
সম্মাননাপ্রাপ্তির অনুভূতি প্রকাশ করে সেলিনা হোসেন বলেন, নারী-পুরুষের সমতা আনার জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।
ফরিদা ইয়াসমিন বলেন, নারীর উন্নয়নে, ক্ষমতায়নে বাংলাদেশ সরকার ভালো ভালো উদ্যোগ গ্রহণ করছে। দৃশ্যমান অনেক পরিবর্তন হয়েছে। এতকিছুর পরও কথা থেকে যায়। বন্ধ হয়নি নারীর প্রতি সহিংসতা। এখনও নারী ঘরে বাইরে নির্যাতিত হচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় এখনও নারী ধর্ষণের শিকার হচ্ছে। কর্মক্ষেত্রে, শিক্ষাপ্রতিষ্ঠানে, গণপরিবহনে এমনকি রাস্তাঘাটে নারী যৌন হয়রানির শিকার হচ্ছে।
নারীর প্রতি সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হয়নি। এখনও নারীকে দেখা হয় অধস্তন হিসেবে। এখনও সর্বক্ষেত্রে অর্জিত হয়নি নারী পুরুষের সমতা। জাতির জনকের স্বপ্ন সেদিন স্বার্থক হবে যেদিন আর একটিও নারী নির্যাতনের ঘটনা ঘটবে না। নারীর ক্ষমতায়নে আমাদের যেতে হবে আরও বহুদূর।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাংবাদিক তাসমিমা হোসেন ও মাহবুবা চৌধুরী।