ধর্ষণ মামলায় নূরসহ পাঁচজনকে অব্যাহতি

এক ছাত্রীর করা ধর্ষণ ও ধর্ষণে সহযোগিতার মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরসহ পাঁচজনকে অব্যাহতি দিয়েছেন আদালত।

আজ বুধবার ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর বিচারক মুহাম্মদ হাবিবুর রহমান সিদ্দিকী এই আদেশ দেন। আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) আলী আকবর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

পিপি আরও বলেন, ‘আজ ভিপি নূরসহ পাঁচজনকে অব্যাহতি দেওয়ার পাশাপাশি বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের প্রতিষ্ঠাতা আহ্বায়ক হাসান আল মামুনের বিরুদ্ধে অভিযোগপত্র আমলে নিয়েছেন আদালত। এ ছাড়া আগামী ৩০ নভেম্বর এই মামলায় অভিযোগ গঠনের দিন নির্ধরাণ করেছেন আদালত। একমাত্র আসামি হিসেবে রয়ে গেছেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের সাবেক আহ্বায়ক হাসান আল মামুন।’

ভিপি নুর ছাড়া অব্যাহতি পাওয়া অন্য আসামিরা হলেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের সাবেক যুগ্ম আহ্বায়ক নাজমুল হাসান সোহাগ, মো. সাইফুল ইসলাম ও মো. নাজমুল হুদা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ হিল বাকী।

গতকাল মঙ্গলবার আসামি হাসান আল মামুন আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। আদালত তা নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। আজ মামলার নির্ধারিত দিনে হাসান আল মামুনকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। তার উপস্থিতিতে জামিনের শুনানি করা হলে বিচারক নামঞ্জুর করেন।

চলতি বছরের ১৭ জুন আদালতে এই অভিযোগপত্র আসে; যেখানে শুধু হাসান আল মামুনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

গত বছরের ২০ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রী ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) লালবাগ থানায় ধর্ষণ ও ধর্ষণে সহযোগিতার অভিযোগে নুরুল হক নুরসহ ছয়জনের বিরুদ্ধে মামলা করেন। পরের দিন ২১ সেপ্টেম্বর পরস্পর যোগসাজশে অপহরণ করে ধর্ষণ, ধর্ষণে সহায়তা এবং হেয়প্রতিপন্ন করে ডিজিটাল মাধ্যমে অপপ্রচার করার অভিযোগ একই ব্যক্তিদের আসামি করে ডিএমপির কোতোয়ালি থানায় আরেকটি মামলা করেন ওই ছাত্রী।