ধানমন্ডিতে রাজউকের উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক : আবাসিক ভবনের বাণিজ্যিক ব্যবহার বন্ধ এবং অবৈধ স্থাপনা উচ্ছেদে বৃহস্পতিবার ধানমন্ডিতে উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

ধানমন্ডির ৫ নম্বর রাস্তার পাশে বাণিজ্যিক ব্যবহারের অনুমোদন নিয়ে হাসপাতাল পরিচালনা এবং ছয় তলার পরিবর্তে সাত তলা ভবন নির্মাণ করায় হারুন আই হসপিটালকে ২ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

এছাড়া নকশাবহির্ভূত ছয় তলার ওপরের স্থাপনার আংশিক অপসারণ করা হয় এবং নির্ধারিত ফি জমা দিয়ে ভবনটিকে হাসপাতাল হিসেবে ব্যবহারে অনুমোদনের জন্য এক মাসের সময় দেওয়া হয়।

একই রাস্তার ১২ নম্বর হোল্ডিংয়ে ভবনের বেজমেন্টের অবৈধ স্থাপনা অপসারণ করে পার্কিংয়ের জায়গা উন্মুক্ত করা হয়। ভবনটির বেজমেন্ট গোডাউন হিসেবে ব্যবহৃত হচ্ছিল। সাত নম্বর রাস্তার ‘অর্চাড পয়েন্ট’ ভবনটি শুধু শো-রুমের ব্যবহারের জন্য অনুমোদন নিয়ে রেস্টুরেন্ট, অফিস ও বিভিন্ন বাণিজ্যিক দোকান পরিচালনা করার অভিযোগে ভবনের মালিককে আগমী তিন দিনের মধ্যে ভবনের নকশা দেখাতে নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

উচ্ছেদ কার্যক্রমে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসির হোসেন, জোন-৫ (ধানমন্ডি, লালবাগ) এর পরিচালক শাহ আলম চৌধুরী, অথরাইজড অফিসার আশীষ কুমার সাহা, সহকারী অথরাইজড অফিসার জোটন দেবনাথসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ অন্যান্য সেবাদানকারী সংস্থা সহযোগিতা করে।

উল্লেখ্য, রাজউকের আওতাধীন আবাসিক এলাকায় যেসব প্লট, ভবন, ফ্ল্যাট ইত্যাদিতে অননুমোদিত বা অবৈধভাবে গেস্ট হাউজ, রেস্টুরেন্ট, হোটেল, বারসহ বিভিন্ন বাণিজ্যিক কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং ফুটপাতে অবৈধ র‌্যাম্প নির্মিত হয়েছে সেসব স্থাপনা উচ্ছেদ বা ব্যবহার বন্ধে নিয়মিত উচ্ছেদ অভিযান করছে রাজউক।