নওফেলের নাগরিকত্ব নিয়ে অপপ্রচার

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের বিরুদ্ধে অপপ্রচার চালানো হয়েছে একটি ফেসবুক পেজ থেকে। এতে দাবি করা হয়েছে- তিনি বাংলাদেশ ও যুক্তরাজ্যের ‘দ্বৈত নাগরিক’। ওই পেজে বলা হয়েছে, শিক্ষা উপমন্ত্রী সংবিধান লঙ্ঘন করে বিবাহ সূত্রে যুক্তরাজ্যের নাগরিক হয়ে গেছেন।

বিষয়টি শিক্ষা উপমন্ত্রী দৃষ্টিগোচর হলে নিজের ব্যক্তিগত ভেরিফায়েড ফেসবুক পেজে বুধবার (৭ এপ্রিল) রাতে তিনি একটি স্ট্যাটাস দেন।

ওই স্ট্যাটাসে তিনি লিখেছেন- ‘একটি ফেসবুক পেজে প্রচার করা হয়েছে বিবাহ সূত্রে আমার যুক্তরাজ্যের নাগরিকত্ব হয়ে গিয়েছে এবং তা সংবিধান লঙ্ঘন! এসব উদ্ভট প্রচারকদের কারণে কেউ যদি বিভ্রান্তও হয়, তাই সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে, বাংলাদেশ ব্যতীত কোনো দেশের নাগরিক আমি কখনও ছিলাম না এখনও নেই!’

নওফেল আরও লিখেছেন- ‘যুক্তরাজ্যে পড়াশোনা করলেই বা ওই দেশের কারো সঙ্গে বিবাহ হলেই সেখানের নাগরিক হওয়া যায় না। বৈবাহিক সূত্রে নাগরিক হতে হলেও একটি দীর্ঘ প্রক্রিয়া অনুসরণ করে যুক্তরাজ্যে বসবাসকারী হতে হয় এবং সর্বশেষ যা আমি শুনেছি প্রায় ছয় বছর সেখানে বিবাহ-পরবর্তী নিয়মিত থাকতে হয়। সুতরাং, আমার অজ্ঞাতসারেও, বিবাহ সূত্রে যুক্তরাজ্যের নাগরিকত্ব পেয়ে যাওয়ার কোনো সম্ভাবনাই নাই!