নকিয়ার ১৮.৪ ইঞ্চির ট্যাবলেট পিসি!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সুখবরটি যদি আপনি না শুনে থাকেন, তাহলে আবারও জানাচ্ছি যে, ২০১৭ সালে স্মার্টফোনের বাজারে প্রত্যাবর্তন করেছে বহুল প্রত্যাশিত ব্র্যান্ড নকিয়া। মিডরেঞ্জের অ্যান্ড্রয়েড স্মার্টফোন ‘নকিয়া ৬’ এখন বাস্তবতা। কিংবদন্তি এই ব্র্যান্ডটির স্মার্টফোনকে বাস্তবতায় রূপ দিয়েছে এইচএমডি গ্লোবাল।

দীর্ঘ অনুপস্থিতির কারণে স্মার্টফোনের বাজার থেকে হারিয়ে গিয়েছিল নকিয়ার নাম। কিন্তু প্রত্যাবর্তনের পর দেখা গেছে, আজও নকিয়ার চাহিদা অটুট। অনেকটা ‘প্রথম ভালোলাগা ভোলা যায় না’র মতোই। সম্প্রতি চীনের বাজারে নকিয়া ৬ উন্মুক্তের এক মিনিটের মধ্যে স্টক ফুরিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। এটি ধারণা দিয়েছে, গ্রাহকদের নকিয়ার প্রতি ভালোবাসা এখনো রয়েছে।

খুব শিগগির ফ্ল্যাগশিপ স্মার্টফোন নকিয়া ৮ সহ নতুন আরো স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছে নকিয়া। স্মার্টফোনের পাশাপাশি ট্যাবলেট পিসির বাজারেও চমক সৃষ্টি করতে যাচ্ছে নকিয়া। জানা গেছে, ১৮.৪ ইঞ্চি স্ক্রিনের ট্যাব বাজারে আনছে নকিয়া।

‘জেএফএক্সবেঞ্চ’ নামক বেঞ্চমার্কিং সাইটে দেখা গেছে, নকিয়ার নতুন এই ট্যাবলেট পিসির তথ্য। এতে উল্লেখ করা হয়েছে, ১৮.৪ ইঞ্চি ডিসপ্লের ট্যাবটির রেজুলেশন হবে ২৫৬০ বাই ১৪৪০ পিক্সেল। প্রসেসর হবে ২.২ গিগাহার্জ গতির অক্টা কোর স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেটের। র‌্যাম ৪ জিবি এবং ইন্টারনাল মেমোরি ৬৪ জিবি। অপারেটিং সিস্টেম হবে অ্যান্ড্রয়েড নোগাট ৭.০।

ট্যাবলেট পিসিতে সাধারণত ছবি তোলার জন্য উন্নত মানের ক্যামেরা থাকে না কিন্তু নকিয়ার ট্যাবলেট পিসিটিতে ছবি তোলার ক্ষেত্রে থাকবে উন্নত ক্যামেরা। রিয়ার ও ফ্রন্ট উভয় ক্যামেরা ১২ মেগাপিক্সেলের এবং উভয় ক্যামেরা দিয়ে ফোরকে ভিডিও রেকর্ড করা যাবে। নতুন এই ট্যাবলেট পিসি সম্পর্কে এখনো আনুষ্ঠানিক কোনো তথ্য প্রকাশ করেনি নকিয়া।

তথ্যসূত্র: জিএসএম অ্যারেনা