নগরবাসীকে বিশেষ সতর্ক থাকার পরামর্শ ডিএসসিসি মেয়রের

এডিস মশার বিস্তার রোধে নগরবাসীকে বিশেষ সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ বুধবার (২৫ আগস্ট) সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সভাকক্ষে সারা দেশে মশাবাহিত রোগ প্রতিরোধে সিটি করপোরেশন ও অন্যান্য মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থার কার্যক্রম পর্যালোচনার ১১তম আন্তমন্ত্রণালয় সভায় এ কথা বলেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র।

মেয়র বলেন, ডেঙ্গু পরিস্থিতি যাতে ২০১৯ সালের মতো না হয় এবং ঢাকাবাসীর যাতে ওই সময়ের মতো ভোগান্তি না হয়, সেই লক্ষ্যেই আমরা সর্বাত্মক কার্যক্রম নিয়েছি।

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, নগরের বিভিন্ন বাসাবাড়ির ছাদে বাগান করা হচ্ছে। এ ছাড়াও নগরীর বিভিন্ন জায়গায় ছোট ছোট জলাধারের উৎসস্থল রয়েছে। এগুলো ধ্বংস করা খুবই কঠিন। তারপরও আমাদের বিশাল কর্মযজ্ঞের কারণে ঢাকাবাসীকে এডিস মশা থেকে অনেকখানি পরিত্রাণ দিতে পারছি। আমরা এডিস মশার বিস্তারকে নিয়ন্ত্রণে রাখতে পারছি।

কয়েকটি দেশের ডেঙ্গু পরিস্থিতি তুলে ধরে ঢাকা দক্ষিণের এ মেয়র বলেন, ভিয়েতনামে গত জুলাই মাসে ৩৭ হাজার ৪২০ জন ও শ্রীলংকায় ১০ হাজার ৩৭১ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। ভারত এখন পর্যন্ত পরিসংখ্যান দিচ্ছে না। আমাদের এখানে চার হাজার ৫৪৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। সেখান থেকে ঠিকানা পর্যালোচনা করে দেখেছি এক হাজার ৮৩২ জন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায়। এতে ৪০ দশমিক ৩১ ভাগ রোগী শনাক্ত আমাদের এলাকায়।

সভায় ঢাকার দুই সিটি করপোরেশন ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ এবং স্বাস্থ্য সেবা বিভাগের সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।