নজরুল ইসলামের কুলখানি অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুর ১২টায় ওয়ালটন গ্রুপের করপোরেট হেড অফিসে (বসুন্ধরা আবাসিক এলাকা) দোয়া মাহফিলের আয়োজন করা হয়। কুলখানিতে বিশিষ্ট ব্যক্তিবর্গ, ব্যবসায়ী, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের খ্যাতিমান ব্যক্তি ও মরহুমের আত্মীয়-স্বজনরা অংশগ্রহণ করেন।

দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও হোম অ্যাপ্লায়েন্সেস প্রস্তুত ও বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এসএম নজরুল ইসলামের কুলখানি অনুষ্ঠিত হয়েছে।

ওয়ালটন গ্রুপের ভাইস চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, পরিচালক, নির্বাহী পরিচালক, বিভাগীয় প্রধানসহ করপোরেট শাখার সব কর্মকর্তা, ব্র্যান্ড অ্যাম্বাসেডর এবং করপোরেট ক্লায়েন্টরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া বেশ কয়েকজন সংসদ সদস্য, গ্রামীণফোন ও রবির মানবসম্পদ বিভাগের প্রধান কর্মকর্তা, বসুন্ধরা গ্রুপের কর্মকর্তাসহ বিভিন্ন গণমাধ্যমের কর্মীও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন।

কুলখানিতে স্টিল স্ট্রাকচারে নির্মিত ওয়ালটন গ্রুপের দুই লাখ বর্গফুটের বিশাল করপোরেট অফিস ছিল লোকে লোকারণ্য। দোয়া মাহফিলে মোনাজাত পরিচালনা করেন মাওলানা আবদুস সালাম। পরে উপস্থিত অতিথিদের জন্য ভোজের আয়োজন করা হয়।

দেশের ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল শিল্পের স্বপ্নদ্রষ্টা, বিশিষ্ট শিল্পপতি, সমাজসেবক, ওয়ালটন গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আলহাজ্ব এসএম নজরুল ইসলাম গত ১৭ ডিসেম্বর রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৯৩ বছর।

এসএম নজরুল ইসলাম ছিলেন বাংলাদেশের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স পণ্য উৎপাদন শিল্পের পথিকৃৎ। তিনি দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল, আইওটি, হোম ও কিচেন অ্যাপ্লায়েন্সেস প্রস্তুত ও বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটন ও মার্সেল প্রতিষ্ঠা করেন।

এসএম নজরুল ইসলামের কর্মজীবন বর্ণাঢ্য ও ঘটনাবহুল। তার পিতা এস এম আতাহার আলী তালুকদারের উৎসাহে অল্প বয়সেই তিনি ব্যবসায়ে যুক্ত হন। স্বাধীনতার পর তিনি পৃথকভাবে ব্যবসা শুরু করেন। ব্যবসা শুরুর প্রাথমিক অবস্থায় তিনি নানাবিধ প্রতিকূলতার সম্মুখীন হন। কিন্তু তার সততা ও কর্মনিষ্ঠার মাধ্যমে সব প্রতিকূলতা সাহসের সঙ্গে মোকাবিলা করেন।

ধীরে ধীরে তার ব্যবসায়িক প্রতিভা ও সাফল্য ডানা মেলতে শুরু করে। দেশের মানুষের কাছে সাশ্রয়ী মূল্যে ইলেকট্রনিক্স পণ্যসামগ্রী পৌঁছে দিতে এসএম নজরুল ইসলাম ১৯৭৭ সালে ওয়ালটন গ্রুপ প্রতিষ্ঠা করেন। তার দূরদর্শিতা ও সুযোগ্য পরিচালনায় ‘মেড ইন বাংলাদেশ’ লেখা ওয়ালটন পণ্যের সুনাম ও খ্যাতি আজ দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিকভাবে ছড়িয়ে পড়েছে।

ব্যবসায়িক সাফল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে এসএম নজরুল ইসলাম বিভিন্ন আর্থ-সামাজিক ও উন্নয়নমূলক কর্মকাণ্ডের সঙ্গে নিজেকে নিয়োজিত করেন। তিনি টাঙ্গাইল জেলা সমবায় ইউনিয়নের সাধারণ সম্পাদক, টাঙ্গাইল জেলা সার ডিলার সমিতির সভাপতি, টাঙ্গাইল কেন্দ্রীয় সমবায় ব্যাংকের পরিচালক এবং টাঙ্গাইল কেন্দ্রীয় জমি বন্ধকি ব্যাংকের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্বে নিয়োজিত ছিলেন।

তিনি তার গ্রামে এসএম নজরুল ইসলাম কারিগরি বিদ্যালয় নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন। এছাড়া, মসজিদ, মাদ্রাসা, শিক্ষা প্রতিষ্ঠান, এতিমখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়মিত সাহায্য-সহযোগিতা দিতেন। অসুস্থ ও দরিদ্র মানুষের জন্য তার হৃদয় কাঁদতো। তিনি গ্রামের দুস্থ, বৃদ্ধ ও মহিলাদের জন্য বয়স্কভাতা প্রকল্প চালু করেন।