নতুন ফিচারে নিয়ে আসছে জুম

করোনাভাইরাসের সংক্রমণ পর থেকে বাংলাদেশের ভিডিও কলিং অ্যাপ জুম বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ঘরে বসে অফিসের মিটিং করার জন্যও অনেক ব্যবহার করছেন জুম অ্যাপ।

ভিডিও কনফারেন্সের জন্য প্রযুক্তি বিশেষজ্ঞরা জুম অ্যাপকে সেরা মাধ্যম হিসেবে মনে করেন। সম্প্রতি এই অ্যাপে আপডেটে বেশ কিছু নতুনচ ফিচার এনেছে।

ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মটি এক ব্লগপোস্টে জানায়, সর্বশেষ আপডেটে ভ্যানিশিং পেন অ্যানোটেশন টুল, ইমোজি রি-অ্যাকশন, হোয়াইটবোর্ড অটো-শেপসহ আরও অনেক ফিচার রাখা হয়েছে।

  • ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম ভিডিও কলিংয়ে এনেছে ‘ভ্যানিশিং পেন অ্যানোটেশন টুল’ ফিচার। ব্যবহারকারীরা ফিচারটি ব্যবহার করে কোনো লেখা বা অবজেক্টকে হাইলাইট করতে পারতেন। কিন্তু নতুন আপডেটে অ্যানোটেশন বা হাইলাইট করা অংশকে বার বার আন্ডু বা মুছে ফেলার প্রয়োজন হবে না। সেটি নিজে থেকেই মুছে যাবে। এতে ব্যবহারকারীরা ভিডিও কলে বেশি মনোযোগ দিতে পারবেন।
  • ম্যানুয়ালি বা হাতে এঁকে কোনো ডায়াগ্রাম বোঝানোর জন্য ‘হোয়াইটবোর্ড অটো-শেপ’ রাখা হয়েছে। অ্যানোটেশনের সময় ফিচারটিতে আঁকা লাইন নিজে থেকেই সংশোধিত হয়ে যাবে। সংস্থাটি বলেছে, বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা বা সেলস ওয়েবিনার চলার সময়ে হোয়াইটবোর্ড অটো-শেপ টুলটি বিভিন্ন ধরনের আকৃতি তৈরি করতে সহায়তা করবে।
  • জুমের নতুন আপডেটে ইমোজি রি-অ্যাকশন টুলেও আনা হয়েছে পরিবর্তন। আপডেটে ব্যবহারকারীরা ইমোজির একধিক অপশন পাবেন। তবে এর রং বদলাতে সক্ষম হবেন না। ইমোজি ব্যবহারের জন্য গ্রুপ অ্যাডমিনকে ইমোজি ফিচারটি সক্রিয় করতে হবে।