নদী ভর্তি পানি-রাবারড্যামের পানি ব্যবহার করতে পারছে না কৃষক

মাহফুজুর রহমান সোহাগ, নালিতাবাড়ী থেকেঃ পানির ফসল-বোরো ফসল। চলছে কৃষকের বোরো ফসল আবাদের গুরুত্বপূর্ন সময়। রাবার ড্যামে পর্যাপ্ত পানি থাকা সত্বেও কতিপয় স্বার্থনেস্বী মহলের কারনে ধানের জন্য রাবার ড্যামের দারুন উপকারী প্রাকৃতিক পানি ব্যবহার করতে পারছে না শেরপুরের নালিতাবাড়ী উপজেলার চেল­াখালী নদীর উপড় নির্মিত সন্নাসীভিটা চেল­াখালী রাবারড্যাম এলাকার কৃষকেরা।

কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী গত বছর কৃষকের সেচ সুবিধার জন্য এই চেল­াখালী নদীতে রাবার ড্যাম নিমার্ন করেন।

কৃষক ও অভিযোগ পত্রের সূত্রে, নালিতাবাড়ী উপজেলার সন্নাসীভিটা চেল­াখালী রাবারড্যাম হতে ১ কিঃ মিঃ উত্তরে পূর্বের পুরাতন একটি ক্যানেল ব্যবহার করে বোরো ফসল আবাদ করে আসছিল কৃষকেরা। বর্তমানে বোরো আবাদ পুরো দমে চলছে। রাবার ড্যাম ফুলানোয় নদীর দু কোল জুড়ে রয়েছে নদী ভর্তি প্রাকৃতিক পানি। ধানের ফলন ও স্বাস্থ্যের জন্য এই পানি দারুন উপকারী। নদী ভর্তি পানি থাকা সত্বেও উলে­খিত কতিপয় লোকের জন্য এলাকার প্রায় শতাধিক কৃষক রাবার ড্যামের এই পাািন ব্যবহার থেকে বি ত হচ্ছে। নদী ভর্তি পানি থাকা সত্বেও পাশেই ডিপ মেশিনের কারনে মেশিন মালিক এই পানি নিতে নানা ভাবে বাধা প্রদান করছে। ফলে ফসলের পুষ্টিকর প্রাকৃতিক পানি চলে যাচ্ছে ভাটিতে। কৃষক এই নদী ভর্তি পানি শুধু চেয়ে দেখছে আর আফসোস করছে। এই পানির জন্য কৃষকেরা ছটফটিয়ে এখানে, ওখানে, প্রশাসনে নানা জায়গায় দৌড়াচ্ছে। অথচ কাজের কাজ কোনটাই হচ্ছে না। যারা পানি নিতে বাধা প্রদান করছে তারা হলেন, রাবার ড্যামের পূর্ব উত্তরে বাঘবেড় মৌজায় ডিপ মেশিন মালিক আরশাদ আলী খন্দকার, সন্নাসীভিটার আঃ খালেক, তার ছেলে আমিনুল এবং পরিমল।

অভিযোগকারী কৃষক আহাজ উদ্দিন বলেন, পানি না পাওয়ার ব্যাপারে ডিপ মালিক আরশাদ আলী খন্দকার জড়িত। তাই আমরা প্রান্তিক কৃষকগন এই রাবার ড্যামের সেচ সুবিধা হতে বি ত হচ্ছি। রাবার ড্যামে পানি থাকতেও আমরা বোরো ফসলের জন্য জমিতে সেচ দিতে পারছি না। যদি আমরা পানির অভাবে আবাদ করতে না পারি তাহলে এবারও আমাদের পরিবার পরিজন নিয়ে না খেয়ে মরতে হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা শরিফ ইকবাল বলেন, এই রাবার ড্যাম এই এলাকার কৃষকের সেচ সুবিধার জন্য নির্মান করা হয়েছে। এই পানি দিয়ে কৃষক শুস্ক মৌসুমে তার আবাদ তুলতে পারবে। তবে সামান্য কিছু সমস্যা হচ্ছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তরফদার সোহলে রহমান বলেন, বিষয়টির ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে।