নদী রক্ষার জন্য আইনের কঠোর প্রয়োগ-নৌ পরিবহনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : নদী রক্ষার জন্য আইনের কঠোর প্রয়োগের কথা জানিয়েছেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান।

তিনি বলেন, ‘নদী রক্ষার প্রশ্নে যতটা কঠোর হতে হয়, ততটা কঠোর হব আমরা। আইনের কঠোর প্রয়োগ না হলে তা কেউ মানেন না। সুতরাং আইনের কঠোর প্রয়োগ করা হবে।’

আজ মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলানায়তনে ‘নদী ও আমাদের অর্থনীতি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

শাজাহান খান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে নৌবাহিনীর সহযোগিতায় নদী দুষণমুক্ত করা হবে। নদী দূষণমুক্ত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুইদিন আগে সমন্বয় কমিটি গঠন করে দিয়েছেন বলে জানান মন্ত্রী।

কমিটির সমন্বয়কের দায়িত্ব তাকে দেওয়া হয়েছে- জানিয়ে তিনি বলেন, এতে তাকে সাহায্য করবে নৌবাহিনী। এর ভিত্তিতে নদী দূষণমূক্ত করার কাজ শুরু করা হবে। আপনারা ২০১৮ সালের মধ্যে নদী দূষণমুক্তের সুফল দেখতে পাবেন।

সদরঘাট দখলমুক্ত করতে নানা বাধার সম্মুখীন হতে হয়েছে জানিয়ে নৌমন্ত্রী বলেন, ‘এখন সদরঘাটের চেহারা পাল্টে গেছে। আগে বলা হতো বাইরে ফিটফাট ভিতরে সদরঘাট। আর এখন আমি বলি, দেখতে হলে ফিটফাট চলে আসুন সদরঘাট।’

সদরঘাটকে আরও উন্নত করার জন্য প্রকল্প নেওয়া হয়েছে বলেও জানান নৌমন্ত্রী।

আলোচনা সভার আয়োজন করে অ্যাসোসিয়েশন ফর ল’ রিচার্স অ্যান্ড হিউম্যান রাইটস (এলার্ট)। এলার্ট সভাপতি জাহাঙ্গীর আলম খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতিসংঘের প্রাক্তন পরিবেশ বিশেষজ্ঞ ড. এসআই খান, স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক রাজু আহমেদ প্রমুখ।

সম্মিলিত জলাধার রক্ষা আন্দোলনের আহ্বায়ক ইবনুল সাঈদ রানা মূল প্রবন্ধ উপস্থাপন করেন।