নন-এমপিও শিক্ষকদের অবস্থান কর্মসূচি সপ্তম দিনে

নিজস্ব প্রতিবেদক : এমপিওভুক্তির দাবিতে সপ্তম দিনের মতো লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।

গত রোববার থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এ অবস্থান কর্মসূচি পালন করে আসছেন। শনিবার সপ্তম দিনের মতো তারা অবস্থান কর্মসূচি পালন করছেন।

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষকরা বলেন, দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার ৯৮ শতাংশ বেসরকারি ব্যবস্থাপনা নির্ভর। স্কুল, কলেজ, উচ্চ ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়, কারিগরি ও মাদ্রাসাসহ প্রায় ছয় হাজারের মতো স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির অপেক্ষায় আছে। এসব প্রতিষ্ঠানে ২০ লাখের অধিক শিক্ষার্থীদের পাঠদানে নিয়োজিত রয়েছেন ৮০ হাজারের বেশি শিক্ষক-কর্মচারী। দীর্ঘ ১০-১৫ বছর ধরে বিনা বেতনে কর্মরত এসব শিক্ষক-কর্মচারী মানবেতর জীবনযাপন করছে। ফলে মানসম্মত শিক্ষাদান কঠিন হয়ে পড়েছে। অবিলম্বে এসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা না হলে তা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছেন শিক্ষকরা।

তারা বলেন, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মতো নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান একই নিয়মে পরিচালিত হয়। একই কারিকুলাম, সিলেবাস ও প্রশ্ন পদ্ধতি অনুসরণ করে। শিক্ষার্থীরা বোর্ড থেকে একই মানের সার্টিফিকেট অর্জন করে। যে কারণে স্বীকৃতির সময় থেকে আমাদের বেতন পাওয়ার কথা। অথচ আমাদের কোনো বেতন নেই।

এ সময় সকল নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার জন্য জোর দাবি জানান শিক্ষকেরা।

অবস্থান কর্মসূচিতে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি মো. এশারত আলী, সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায়সহ সারা দেশ থেকে আসা শিক্ষকেরা উপস্থিত রয়েছেন।