নফসের বিরুদ্ধে যুদ্ধই বড় জিহাদ

জ্যেষ্ঠ প্রতিবেদক : পবিত্র কোরআন শরীফ থেকে তেলাওয়াত ও নাতে রাসূল (সা.) পরিবেশনের মধ্য দিয়ে রাজধানীর আশকোনায় আশিয়ান সিটির ময়দানে শুরু হয়েছে তিন দিনব্যাপী সুন্নাতে ভরা ইজতেমা।

বুধবার সকাল দশটায় শুরু হয় ইজতেমার আনুষ্ঠানিক পর্ব। দাওয়াতে ইসলামীর ব্যবস্থাপনায় এই ইজতেমায় চলছে বিষয়ভিত্তিক ধারাবাহিক বয়ান।

সংগঠনটির মুবাল্লিগরা বলেন, কোনো মুসলমানকে তো দূরের কথা, কোনো মানুষকে অযথা কষ্ট দেওয়া ইসলামে হারাম। সবচেয়ে বড় যুদ্ধ হচ্ছে নিজের নফস কিংবা আত্মার ইচ্ছার বিরুদ্ধে জিহাদ করা। সেই প্রকৃত মুসলমান যে নিজের নফসের প্ররোচনা, ইচ্ছাকে পরাজিত করে আল্লাহ পাক ও তাঁর প্রিয় হাবিব (সা.) এর সন্তুষ্টিমতে জীবন যাপন করতে সক্ষম হবে। প্রিয় নবীর সুন্নাতকে আঁকড়ে ধরতে পারলেই জীবনের সার্থকতা।’

শুরুতেই কোরআন-হাদিসের আলোকে বিসমিল্লাহর ফজিলত নিয়ে সারগর্ভ আলোচনা করা হয়। তারপর চলে উত্তম চরিত্র গঠন নিয়ে আলোচনা। একে অপরকে সালাম দেওয়ার নিয়ম, এর ফজিলত তুলে ধরা হয়। দাওয়াতে ইসলামীর মুবাল্লিগণ একের পর এক ঈমান, আকিদা ও আমলের উপর বয়ান দিয়ে যাচ্ছেন। দুপুরে জোহরের নামাজ ময়দানে আদায় করেন। এসময় দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ শান্তি সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

এভাবে ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে বিষয় ভিত্তিক আলোচনা। ওইদিন জুমার নামাজ শেষে মিলাদ, কিয়াম ও আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তিনদিনের ইজতেমা।

এদিকে ইজতেমায় মুসল্লিদের ঢল নেমেছে। দেশের বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা যোগ দিচ্ছেন। ইজতেমা স্থলে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। মুসল্লিদের তল্লাশি করে প্রবেশ করানো হচ্ছে। বিপুল সংখ্যক পুলিশ সদস্যের পাশাপাশি দাওয়াতে ইসলামীর নিজস্ব স্বেচ্ছাসেবক বাহিনী নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন। ইজতেমাকে কেন্দ্র করে এখানে অসংখ্য স্টল বসেছে।

ইজতেমায় কয়েক লাখ মুসল্লির সমাগম হবে বলে আশা করছেন সংগঠনটির নেতারা।

দাওয়াতে ইসলামীর সভাপতি মুফতি জহিরুল ইসলাম বলেন, ‘সুশৃঙ্খলভাবে ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। সারা দেশ থেকে আশেকে রাসূলরা আসছেন। আশা করছি, লাখ লাখ মুসল্লি এতে অংশ নেবেন এবং ইজতেমার বয়ান শুনে দুনিয়া ও আখেরাতের কামিয়াবি হাসিল করবেন।’ তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।