নাট্যকার মাসুম আজিজের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

দেশবরেণ্য খ্যাতিমান অভিনেতা ও নাট্যনির্মাতা মাসুম আজিজ সোমবার (১৭ অক্টোবর) ঢাকার পান্থপথের স্কয়ার হাসপাতালে লাইফ সাপোর্টে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মাসুম আজিজের মৃত্যুতে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় তারা বলেন, অভিনয়ের মাধ্যমেই স্মরণীয় হয়ে থাকবেন এই গুণী শিল্পী।

শিল্প মাধ্যমের প্রতিটি ক্ষেত্রেই এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন মাসুম আজিজ। বরেণ্য এ অভিনেতা ১৯৫৩ সালের ২২ অক্টোবর পাবনা জেলার ফরিদপুর উপজেলার খাগড়বাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

ছোটবেলা থেকেই অভিনয়ের পোকা মাথায় থাকায় ১৯৭২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি থিয়েটারে অভিনয় শুরু করেন। তবে ১৯৮৫ সালে প্রথম তিনি টিভিনাটকে অভিনয় করেন। তার উল্লেখযোগ্য নাটক হলো: তিন গ্যাদা, প্রিয় প্রতিপক্ষ, জোসনা করেছো আড়ী, উড়ে যায় বকপক্ষী ইত্যাদি। তার অভিনীত নাটকের সংখ্যা চার শতাধিক।

টেলিভিশন নাটকের পাশাপাশি তাকে অভিনয় করতে দেখা গেছে রুপালি পর্দায়ও। তিনি চলচ্চিত্রেও অভিনয় করেছেন। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো: মমতাজ, ঘানি, গহীনে শব্দ, বস্তির ছেলে কোটিপতি, গেরিলা, এই তো প্রেম, গাড়িওয়ালা ইত্যাদি।

মাসুম আজিজ শুধু একজন অভিনয়শিল্পীই ছিলেন না, তিনি ছিলেন নাট্যনির্মাতাও। এ ছাড়া মঞ্চ আর থিয়েটারে সমান তালে অভিনয় করে গেছেন তিনি। তার কাজের স্বীকৃতি হিসেবে তিনি ২০০৬ সালে পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ঘানি চলচ্চিত্রে শ্রেষ্ঠ পার্শ্ব-অভিনেতা হিসেবে তিনি এ পুরস্কার পান।

সবশেষ তিনি একুশে পদক লাভ করেন ২০২২ সালে। শিল্পকলার অভিনয় শাখায় তার অবদানের জন্য তিনি এ পুরস্কার পান। কয়েক বছর ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করে জীবনযুদ্ধে হেরে গেলেও মৃত্যুর আগেই তিনি তার কাজের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দেখে যান।