নানান রোগ সারাতে পারে তেজপাতা!

তেজপাতা দেখেনি, এমন মানুষ বোধ হয় খুঁজে পাওয়া যাবে না আমাদের দেশে। মসলা হিসেবে এর বহুল ব্যবহার রয়েছে। এর ভেষজ গুণ শুধু খাবারের স্বাদই বাড়ায় না, স্বাস্থ্য সুরক্ষাতেও এর জুড়ি মেলা ভার।

এত গুণের কারণে পৃথিবীর বিভিন্ন দেশে তেজপাতার কদর রয়েছে। এটি বাংলাদেশ, ভারত, নেপাল ও চীনে বেশি উৎপন্ন হয়। তেজপাতায় আছে ভিটামিন ‘ই’ ও ‘সি’, রয়েছে ফলিক অ্যাসিড। এতে থাকা বিভিন্ন খনিজ উপাদান ব্যাকটেরিয়া দূর করতে সহায়তা করে।

অনেকেই জেনে অবাক হবেন, এই পাতা শরীরের ছোটখাটো কিছু সমস্যা সহজেই সারিয়ে দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, তেজপাতায় থাকে ভিটামিন, মিনারেল এবং বিভিন্ন উদ্ভিজ্জ উপাদান, যা ব্যাকটেরিয়া নিধন করা, জ্বালাপোড়া কমানোসহ আরও অনেক উপকার করে।

তাহলে জেনে নিন কোন কোন রোগ তেজপাতা সহজেই সারাতে পারে।

# ত্বকে ছত্রাকঘটিত সমস্যা দূর করেঃ
ত্বক উন্নত করতে তেজপাতা উপকারী। এ ছাড়া এটি ত্বকের সংক্রমণ রোধে কার্যকর। ত্বকে নানা ধরনের ছত্রাকঘটিত সংক্রমণ হয়। বিশেষ করে দাদের সমস্যা হয় অনেকেরই। তারা একটি করে তেজপাতা চার কাপ পানিতে ফুটিয়ে নিয়ে, সেই পানিটি পান করতে পারেন। দিনে চার-পাঁচবার এই পানি পান করতে হবে। সপ্তাহ পাঁচেক এভাবে চললেই সুফল পাওয়া যায়। এমনকি ওই পানি দাদের ওপর লাগালেও লাভ হয়।

#ফোঁড়ার সমস্যা দূর করেঃ
ফোঁড়ার সমস্যায় কষ্ট পাচ্ছেন? ফোঁড়া সারাতেও তেজপাতা অনেক কার্যকর। তেজপাতা বেটে ফোঁড়ার ওপর প্রলেপ দিন। ব্যথা কমবে। ফোঁড়া তাড়াতাড়ি শুকিয়েও যাবে।

# কাশির সমস্যা সমাধানঃ
তেজপাতায় থাকে বিভিন্ন অ্যান্টিমাইক্রোবিয়াল, যা শ্বাসযন্ত্রের বিভিন্ন প্রদাহ কমাতে সহায়তা করে। কাশি হলে বা জোরে কথা বললে অনেকের গলা ভেঙে যায়। তেজপাতা ফুটিয়ে নিয়ে সেই পানি পান করলে গলাব্যথা কমে যেতে পারে।

# গায়ের দুর্গন্ধ দূর করেঃ
গায়ের দুর্গন্ধ হচ্ছে? বা ত্বক শুষ্ক হয়ে গেছে? তেজপাতা বেটে নিয়ে চন্দনের প্রলেপের মতো লাগান। দুটি সমস্যাই কমবে।

# প্রস্রাবের সমস্যা দূর করেঃ
শরীর শুকিয়ে গেছে? প্রস্রাবের রং হলুদ? দুই-তিন কাপ গরম পানিতে তেজপাতা দু’ঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পরে ছেকে নিয়ে দুই-তিন ঘণ্টা অন্তর পানিটি পান করুন। সমস্যা কমবে।

# ঘামের সমস্যা কমাবেঃ
প্রচণ্ড ঘামেন? যারা বেশি ঘামেন তারা প্রতিদিন একবার করে তেজপাতা বাটা মেখে আধাঘণ্টা থাকার পর গোসল করে নিতে পারেন। এতে ঘামের মাত্রাটা কমে যাবে। আবার ঘামাচিরও উপশম হবে।