নারী ফুটবলারের জার্সি খুলে উল্লাস, তোলপাড় নেট দুনিয়া

খেলা ডেস্কঃ বিস্ফোরণ উচ্ছ্বাসের। তাতে ‘রক্তাক্ত’ যুবরাজ উইলিয়ামও। ক্লোয়ি কেলি গোল করার পরে যেভাবে আসন ছেড়ে তিনি লাফিয়ে উঠলেন তাতে কোনো রাজকীয় আদবকায়দা ছিল না। ছিল এক ফুটবল সমর্থকের বাঁধনছাড়া উল্লাস। ম্যাচের ১১০ মিনিটে জার্মানির জালে বল জড়িয়ে দিয়েছিলেন ইংল্যান্ডের ফুটবলার ক্লোয়ি কেলি। আর ১০টা মিনিট পার করে দিতে পারলেই প্রথমবার মহিলাদের ইউরো কাপ জিতবে ইংল্যান্ড। বসে থাকতে পারছিলেন না ওয়েম্বলি স্টেডিয়ামের ৮০ হাজার ইংরেজ সমর্থক।

উচ্ছ্বাস সামলাতে পারেননি কেলিও। বক্সের মধ্যে থেকে তার ডান পায়ের টোকা দিয়ে মারা বলটা জার্মানির গোলে জড়িয়ে যেতেই ছুটতে শুরু করেন। দুটো হাত তখন কোমরে। সাদা জার্সি খানিকটা উপরে উঠে গিয়েছে। উন্মুক্ত কটি। এ কী কাণ্ড করতে চলেছেন কেলি! কয়েক সেকেন্ড থমকালেন নিজেই। অফসাইড না কি? না, গোল। আর রোখা যায়নি কেলিকে। গ্যালারিতে যুবরাজের উপস্থিতিও থামাতে পারেনি তাকে। মুহূর্তের মধ্যে জার্সি হাতে। ঊর্ধ্বাঙ্গে শুধু অন্তর্বাস। জার্সি হাতে ঘুরতে ঘুরতে কেলি ছুটে যাচ্ছেন কোচ সারিনা উইগম্যানের দিকে। সতীর্থরা তখন তাকে ছোঁয়ার জন্য ছুটছেন। কিন্তু নাগাল পাচ্ছেন না। শুধু ইউরো কাপে নয়, ইংল্যান্ডের জার্সিতে এটিই প্রথম গোল কেলির। আর সেই গোলেই ৫৬ বছরের খরা কাটল ইংল্যান্ডের ফুটবলে।

ওয়েম্বলি স্টেডিয়ামে নির্ধারিত সময় শেষে জার্মানির সঙ্গে ১-১ সমতায় ছিল স্বাগতিক ইংল্যান্ড। অতিরিক্ত সময়ে গড়ানোর পরও দুই দলের কেউই এক অপরের গোলমুখ উন্মুক্ত করতে পারছিল না। তবে ম্যাচের ১১০ মিনিটে দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামা ক্লোয়ে কেলির ডান পায়ের শটে হয় সেই আপাত অসাধ্য সাধন। বল ঠাঁই পায় রেকর্ড আটবারের ইউরোজয়ী জার্মানির জালে।

বল জালে জড়ানোর পরপরই নিজের জার্সি খুলে উন্মাতাল উদযাপনে মাতেন গোলদাতা কেলি। মাথার উপর জার্সি ঘোরাতে ঘোরাতে তিনি ছুটলেন ডাগআউটে থাকা কোচ সারিনা উইগম্যানের দিকে। দেশের হয়ে নিজের প্রথম গোলেই যদি লেখা হয় যায় ইতিহাস, তাহলে এমন বাঁধভাঙা উদযাপনের জন্য তাকে একেবারেই দোষ দেওয়া যায় না।

১৯৬৬ সালে ঘরের মাঠে পশ্চিম জার্মানিকে হারিয়ে প্রথম বিশ্বজয়ের স্বাদ পেয়েছিল ইংল্যান্ড। এরপর কেটে গেছে ৫৬ বছর, অনেকবার তীরে গিয়ে ডুবেছে তরী। জাতিগতভাবে ফুটবলে সাফল্যের মুকুটে ছিল ওই একটাই পালক। কেলিদের ইউরো জয়ের গল্পের সঙ্গে ইংল্যান্ডের সেই বিশ্বকাপ জয়ের অনেক মিল। ববি চার্লটন, ববি মুরদের মতো বেথ মিড-ক্লোয়ে কেলিরাও ট্রফি উঁচিয়ে ধরেছেন ঘরের মাঠে, প্রতিপক্ষ ছিল সেই জার্মানি।