নাসার বিরুদ্ধে মামলা

প্রতিদ্বন্দ্বী মহাকাশ গবেষণা সংস্থা ইলন মাস্কের স্পেস এক্সকে লুনার ল্যান্ডিং প্রোগ্রামের জন্য নির্বাচন করায় নাসার বিরুদ্ধে মামলা করলেন জেফ বেজস।

স্পেস এক্সের জন্য নাসার সঙ্গে লুনার ল্যান্ডিং প্রোগ্রাম চুক্তিটি করতে পারেননি মহাকাশ গবেষণা সংস্থা ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা বেজস।

কোটি ডলার খরচ করে চাঁদে মহাকাশযান দিয়ে মানুষ পাঠানোর জন্য নাসার সঙ্গে সম্প্রতি ২৯০ কোটি ডলারের চুক্তিতে এসেছে স্পেস এক্স। মামলার বিস্তারিত এখনো জানা যায়নি।

তবে এ চুক্তিকে অনৈতিক বলে মন্তব্য করেছেন বেজস। নাসা জানায়, তহবিল স্বল্পতার কারণে মাত্র একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করা সম্ভব ছিল তাদের পক্ষে।

ব্লু অরিজিনের পক্ষ থেকে মামলা ঠুকে দিয়ে বেজস বলেন, ২০২৪ সালে চাঁদে নভোচারীদের নিয়ে যেতে দুটি মহাকাশ গবেষণা সংস্থাকেই সুযোগ দেওয়া উচিত ছিল। এই সিদ্ধান্ত অনৈতিক আর টেন্ডার নির্বাচনের সময় ব্লু অরিজিনকে মূল্যায়ন করা হয়নি বলেও অভিযোগ করেন বেজস। এখনো তারা আশাবাদী এই চুক্তি পুনর্বিবেচনা করা হবে, প্রতিযোগিতার সুযোগ থাকবে আর চাঁদ থেকে নিরাপদে নভোচারিদের পৃথিবীতে নিয়ে আসার বিষয়টিই সবচেয়ে গুরুত্ব দিয়ে দেখা হবে।

নাসা যখন স্পেস এক্সের সঙ্গে চুক্তি করে, তখন নাসার হিউম্যান এক্সপ্লোরেশন প্রধান ক্যাথি লডার্স বলেন, কংগ্রেসে এই প্রকল্পের জন্য ৩৩০ কোটি ডলার চাওয়া হয়েছিল, কংগ্রেস মাত্র ৮৫ কোটি ডলার তহবিলের অনুমোদন দিয়েছে। যেজন্য শুধু স্পেস এক্সকেই চাঁদে নভোচারিদের নিয়ে যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। পাশাপাশি স্পেস এক্সের রকেটগুলোর মহাকাশযাত্রা নিয়েও বেশ ইতিবাচক ধারণা আছে নাসার। স্পেস এক্স স্বল্পমূল্যে নাসার সঙ্গে এই চুক্তিতে আসে এপ্রিলে।

এদিকে, বেজসও ছেড়ে দেওয়ার পাত্র না। জুলাইতে আবার নাসাকে ২০০ কোটি ডলার দিতে চায় বেজস চাঁদে নভোচারি নিয়ে যাওয়ার চুক্তির জন্য। সেই প্রস্তাবও ফিরিয়ে দেয় নাসা।

আগামী ১২ অক্টোবরের মধ্যে এই মামলার পাল্টা জবাব নাসাকে দিতে হবে। এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি স্পেস এক্স কর্তৃপক্ষ। আর্টেমিস প্রকল্পের আওতায় ১৯৭২ সালের পর প্রথমবারের মতো চাঁদে নভোচারিদের নিয়ে আবার পৃথিবীতে ফিরিয়ে আনবে নাসা।