না ফিরার দেশে চলে গেলেন অভিনেত্রী সুপ্রিয়া দেবী

বিনোদন ডেস্ক : পদ্মশ্রী খেতাব বিজয়ী বাঙালি অভিনেত্রী সুপ্রিয়া দেবী আর নেই। ২৬ জানুয়ারি ভোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গুণী এই অভিনেত্রী। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

১৯৩৫ সালে তৎকালীন বার্মায় জন্মগ্রহণ করেন সুপ্রিয়া দেবী। তার মেয়ে সোমা চট্টোপাধ্যায় সংবাদমাধ্যমে জানান, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। কলকাতার বালিগঞ্জের বাড়িতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু হয়েছে।

মাত্র সাত বছর বয়সে বাবা গোপাল চন্দ্র ব্যানার্জির হাত ধরে থিয়েটার জগতে প্রবেশ করেন সুপ্রিয়া দেবী। উত্তম কুমারের সঙ্গে বসু পরিবার সিনেমার মাধ্যমে বাংলা সিনেমায় তার পথ চলা শুরু। এরপর বলতে গেলে বাংলা সিনেমায় রাজত্বও করেছেন এ জুটি। ঋত্বিক ঘটকের মেঘে ঢাকা তারা সিনেমায় অভিনয়ের মাধ্যমে বিশেষ প্রশংসা পান এ অভিনেত্রী।

১৯৫৩ সালে বিশ্বনাথ চৌধুরীকে বিয়ে করেন সুপ্রিয়া দেবী। তার কয়েক বছর পরই মেয়ে সোমার জন্ম হয় এবং এ অভিনেত্রী সিনেমা থেকে বিরতিতে যান। অবশ্য পরবর্তী সময়ে পঞ্চাশ দশকের শেষ দিকে আবারো অভিনয়ে ফেরেন তিনি। ২০০৬ সাল পর্যন্ত প্রায় ৪৫টি বাংলা সিনেমায় অভিনয় করেছেন সুপ্রিয়া দেবী। তার সর্বশেষ অভিনীত সিনেমা দ্য নেমসেক।

২০১১ সালে বঙ্গ-ভূষণ খেতাব পান সুপ্রিয়া দেবী। এছাড়া তিনি দুইবার বিএফজেএ অ্যাওয়ার্ড পেয়েছেন। বিনোদন জগতে বিশেষ অবদানের জন্য ২০১৪ সালে ভারত সরকারের কাছ থেকে পদ্মশ্রী খেতাব পান এ অভিনেত্রী।