নিউ ইয়র্কের এক অগ্নিকাণ্ডে বাংলাদেশি তরুনীর মৃত্যু

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক এর অঙ্গরাজ্যের লং আইল্যান্ডে একটি বাড়িতে আগুন লাগে। বাংলাদেশি বংশোদ্ভূত একটি পরিবারের সকল সদস্য আহত হয়েছেন। জানা যায় সেই পরিবারের এক তরুনীর মৃত্যু হয়েছে; অগ্নিদগ্ধ হয়েছেন তার বড় ভাই, নানা ও নানি।

নাসাউ কাউন্টির চিফ ফায়ার মার্শাল মাইকেল উতারো সংবাদ মধ্যমকে জানান, শনিবার ভোরে এলমন্টের মার্শাল স্ট্রিটে প্রবাসী বাংলাদেশি মোহাম্মদ আলী নামক ব্যাক্তির বাড়িতে আগুন লাগে। আর সেখানেই আগুনে পুড়ে আলীর ১৩ বছর বয়সী মেয়ে রিফাত আরা আলী নামক কন্যার মৃত্যু হয়।

জানা যায়, রিফাত আরা আলী স্থানীয় একটি স্কুলের নবম গ্রেডে পড়ত। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার তার মৃত্যু হয়।

রিফাতের ভাই রাইম সাদমান জিম (১৭), নানা শামসুল হক (৮২) এবং নানী দিল আফরোজকে (৭১) নাসাউ ইউনিভার্সিটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন নিউ ইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান।

তাদের মধ্য জিমের অবস্থা গুরুতর, তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। শামসুল হকের শরীরের ডান পাশ পুড়ে গেছে। আর দিল আফরোজ অতিরিক্ত ধোঁয়ায় সংজ্ঞা হারিয়েছিলেন।

চিফ ফায়ার মার্শাল মাইকেল উতারো জানান, শনিবার ভোর পৌনে ৬টার দিকে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা মোহাম্মদ আলীর বাসায় যান।

এছাড়া কাছাকাছি ফ্রাঙ্কলিন স্কয়ার, ফ্লোরাল পার্ক, সাউথ ফ্লোরাল পার্ক, স্টিয়ার্ট ম্যানর, লরেন্স, সিডারহার্স্ট, ভ্যালি স্ট্রিম, হিউলেট, লেইকভিউ, ম্যালভার্ন এবং মিনিয়লা থেকে স্বেচ্ছাসেবকরা অ্যাম্বুলেন্স এবং পানিবাহী গাড়ি নিয়ে জড়ো হন। জরুরি সহায়তার প্রস্তুতি নিয়ে ওই এলাকায় একটি হেলিকপ্টারও সে সময় টহল দেয় বলে জানান ফায়ার মার্শাল।

পরে গুরুতর অবস্থায় রিফাত, জিম, শামসুল হক এবং দিল আফরোজকে বাসার ভেতর থেকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়। পরদিন বিকেলে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রিফাতের মৃত্যু হয়।

টানা ৪৫ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা গেলেও অগ্নিদগ্ধ হয়েছেন ফায়ার সার্ভিসের দুই কর্মকর্তা। তাদেরকেও একই হাসপাতলে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন ফায়ার মার্শাল উতারো