নিজস্ব মিডিয়াকর্মী চান রামেক ইন্টার্নরা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : ‘সঠিক তথ্য’ প্রচারের জন্য ‘নিজস্ব মিডিয়াকর্মী’ চান রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা।

সোমবার দুপুর ১২টার দিকে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএফএম রফিকুল ইসলামের সঙ্গে দেখা করে ইন্টার্ন চিকিৎসকরা ১০ দফা দাবি জানান।

দাবিগুলোর মধ্যে প্রধান দাবি হাসপাতালে নিজস্ব মিডিয়াকর্মী নিয়োগ দেওয়া।

এ ব্যাপারে জানতে চাইলে রামেক হাসপাতাল ইন্টার্ন চিকিৎসক পরিষদের আহ্বায়ক শফিকুল ইসলাম অপু বলেন, ‘হাসপাতালে অনেক সময় অপ্রীতিকর ঘটনা ঘটে। কিন্তু গণমাধ্যমে তথ্য বিকৃতভাবে উপস্থাপন করা হয়। এ জন্য আমাদের দাবি, নিজস্ব মিডিয়াকর্মী। এই মিডিয়াকর্মী হাসপাতালের সব ঘটনার ভিডিও ফুটেজ সংগ্রহ করবেন এবং তা প্রমাণস্বরুপ গণমাধ্যমকর্মীদের সরবরাহ করবেন। প্রয়োজনে তা প্রচারের ব্যবস্থা করবেন। আমাদেরও কোনো ভুল হলে তাতে ধরা পড়বে।’

এ ব্যাপারে জানতে চাইলে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএফএম রফিকুল ইসলাম বলেন, ‘ইন্টার্নদের ১০ দফা দাবির সবগুলোই যৌক্তিক। হাসপাতালকে চিকিৎসক ও রোগীবান্ধব হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে তাদের দাবিগুলো যথাযথ। আর হাসপাতালের স্বার্থেই ‘নিজস্ব মিডিয়াকর্মী’ প্রয়োজন।’

মিডিয়াকর্মীর কাজ কেমন হবে, জানতে চাইলে পরিচালক বলেন, ‘বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। হলে জনসংযোগ কর্মকর্তার মতো হবে। এ হাসপাতালে জনসংযোগ কর্মকর্তা নেই। তবে যাকে নিয়োগ দেওয়া হবে, তার কাজ জনসংযোগ কর্মকর্তার চেয়েও বেশি হবে। তিনি অডিও-ভিডিও সব সংগ্রহ করবেন।’

এদিকে রোগীর স্বজন ও রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সদস্যরা অভিযোগ করেছেন, ইন্টার্ন চিকিৎসকদের বেপরোয়া আচরণে গত কয়েকমাস ধরে অস্থির রয়েছে রামেক হাসপাতাল। মাঝে মাঝেই রোগীর স্বজনরা অভিযোগ তুলছেন, হাসপাতালে রোগীদের সঠিক চিকিৎসা হচ্ছে না। এতে রোগীর মৃত্যুও ঘটছে। এর প্রতিবাদ করতে গেলেই ইন্টার্ন চিকিৎসকরা রোগীর স্বজনদের ওপর হামলে পড়ছেন। কখনও কখনও রোগীর স্বজনদের পিটিয়ে আহত করে পুলিশের হাতে তুলে দেওয়া হচ্ছে। সম্প্রতি হাসপাতালে এমন দুটি ঘটনা ঘটেছে।

এর প্রতিবাদে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ রোববার থেকে রামেকের ইন্টার্নদের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছেন। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া সবগুলো ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ১৫ দিনের আল্টিমেটাম দিয়েছেন এ সংগঠনের নেতারা। তা না হলে তারা হাসপাতাল ঘেরাও এবং লাঠি মিছিল করার হুমকি দিয়েছেন। এরপর দিন সোমবার ইন্টার্ন চিকিৎসকরা হাসপাতাল পরিচালকের সঙ্গে দেখা করে লিখিত আকারে ১০ দফা দাবি পেশ করলেন।

তাদের দাবিগুলোর মধ্যে অন্যতম কয়েকটি হলো, হাসপাতালে একজন রোগীর কাছে দুইজনের বেশি দর্শণার্থী যেতে না দেওয়া, দালালদের অবাধ প্রবেশ বন্ধ করা এবং হাসপাতালের ওয়ার্ডে ইন্টার্নদের সঙ্গে চিকিৎসকদেরও সার্বক্ষণিক উপস্থিতি নিশ্চিত করা।