নিঝুম প্রয়োজনে ঢাকায় আসছে কেউ কেউ

করোনার সংক্রমণ রোধে শুক্রবার (২৩ জুলাই) থেকে আবারো ১৪ দিনের কঠোর বিধি-নিষেধ ঘোষণা করা হয়েছে। এ সময় সরকারি-বেসরকারি সকল অফিসের পাশাপাশি বন্ধ থাকবে গণপরিবহন। এ অবস্থায় ঈদ শেষে নিতান্তই জরুরি প্রয়োজন ছাড়া ঢাকায় ফিরছেন না কেউ। এদের মধ্যে নিত্যপণ্যের দোকানি কিংবা জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্টরাই রয়েছেন। আবার যারা ফিরছেন অধিকাংশই পরিবার-পরিজন ছাড়া একাই ফিরছেন।

বৃহস্পতিবার (২২ জুলাই) রাজধানীর অন্যতম বাস টার্মিনাল গাবতলী-কল্যাণপুর এলাকা ঘুরে ঢাকামুখী মানুষের চাপ দেখা যায়নি। এদিন ঢাকামুখী মানুষের পাশাপাশি কিছু মানুষকে ঢাকা ছাড়তেও দেখা গেছে।

রাজশাহী থেকে স্ত্রীসহ ঢাকায় ফিরছেন বেসরকারি চাকরিজীবি আবু সিদ্দিকী। ‘লকডাউনে’ তার হোম অফিস থাকলেও চিকিৎসক স্ত্রীর ছুটি নেই। ঈদের পাশাপাশি পারিবারিক একটি অনুষ্ঠানে যোগ দিতেই ঈদের দুইদিন আগে ঢাকা ছেড়েছিলেন। পরিবারের সঙ্গে ঈদের দিনটা কাটিয়েই রাতে আবার ঢাকায় রওনা করেছেন তিনি।

দেশ ট্রাভেলস পরিবহনে ঢাকায় ফেরা আবু সিদ্দিকী বলেন, এই জরুরি পরিস্থিতির মধ্যেতো আসলে ঈদ আনন্দ নেই। এর মধ্যে রাজশাহীর অবস্থা বেশি ভালো নয়, তারপরেও পরিবার-পরিজনের মন রাখতে দুইদিনের জন্য বাড়ি যেতে হয়েছে। শুক্রবার থেকে আবার কঠোর ‘লকডাউনের’ জন্য ঈদের দিনই তাড়াহুড়ো করে ঢাকায় রওনা দিতে হয়েছে।

একই বাসে চাঁপাইনবাবগঞ্জ থেকে ফেরা মো. শরীফ জানান, তার মিরপুরে মুদির দোকান রয়েছে। ‘লকডাউন’ হলেও তার দোকান খোলা থাকবে। স্বাভাবিক সময় হলে দু-একদিন দেরি করে ঢাকায় ফিরতেন। ‘লকডাউনের’ জন্য আগেভাগেই ঢাকায় ফিরেছেন তিনি। কারণ এই ১৪ দিনের ‘লকডাউন’ আরো বাড়বে কি-না নিশ্চিত নয়। তবে তিনি ফিরলেও তার স্ত্রী-সন্তানদের রেখে এসেছেন বাড়িতেই।

এদিকে, এদিনও ঢাকা ছাড়তে দেখা গেছে অনেককে। ঈদের আগের সড়কে দীর্ঘ যানজটসহ বাড়তি ঝামেলা এড়াতেই তারা ঈদের পরদিন ঢাকা ছাড়ছেন।

কল্যাণপুরের বাসিন্দা আকাশ আহমেদ যশোর যাওয়ার জন্য বাসের অপেক্ষা করছিলেন। তিনি বলেন, ঈদের আগে মানুষের যে চাপ ছিল, আর রাস্তায় যানজট ছিল সেজন্য স্ত্রী-সন্তান নিয়ে বাড়ি যেতে অনেক কষ্ট হতো। তাছাড়া করোনার কথা বিবেচনা করেই আস্তে-ধীরে ঈদের পরদিন বাড়ি যাচ্ছি।

‘লকডাউনের’ ১৪ দিন তার অফিস বন্ধ থাকবে। ‘লকডাউন’ আরো বাড়বে কি-না, অফিস কবে খুলবে তার ঠিক নেই। তাই স্ত্রী-সন্তানদের নিয়ে বাড়ি চলে যাচ্ছেন। জরুরি প্রয়োজন হলে তিনি একা ফিরতে পারবেন। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে স্ত্রী-সন্তানদের নিয়ে আসবেন ঢাকায়।

তবে ঈদের তৃতীয় দিন থেকে অর্থাৎ ২৩ জুলাই থেকে আগামী ৫ আগস্ট পর্যন্ত ১৪ দিনের বিধি-নিষেধ শুরু হচ্ছে।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে আগামী ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট দিনগত রাত ১২টা পর্যন্ত কঠোর বিধিনিষেধ দিয়েছে সরকার। কঠোর বিধিনিষেধ দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী, এই সময়ে সরকারি ও বেসরকারি অফিস, শিল্প কারখানাসহ সারাদেশে সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ থাকবে।