নিবন্ধিতদের দেওয়া হবে চীনা টিকা

নিবন্ধন করার পরও অনেকেই এখনো প্রথম ডোজ পাননি। যারা নিবন্ধনের পরো প্রথম ডোজ পাননি তাদের চীনা টিকা দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এছাড়া অন্য কোনো গোষ্ঠীকেও এই টিকা দেওয়া যায় কিনা সেটাও বিবেচনা করা হচ্ছে।

মঙ্গলবার (১১ মে) দুপুরে স্বাস্থ্য অধিদফতরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান অধিদফতরের মুখপাত্র ডা. নাজমুল ইসলাম।

নাজমুল ইসলাম বলেন, ‘যারা প্রথম ডোজ টিকা নিয়েছেন, তাদের দ্বিতীয় ডোজ নিশ্চিত করাই এখন অগ্রাধিকার তালিকায়। টিকা পাওয়ার অগ্রাধিকার তালিকায় এখনো পরিবর্তন আসেনি। আশা করি ১২ সপ্তাহ শেষ হওয়ার আগেই সে টিকা নিশ্চিত করা যাবে।’

তিনি জানান, রাশিয়ার সঙ্গে চুক্তির বিষয়ে যারা আন্তর্জাতিক চুক্তি বিষয়ে অভিজ্ঞ, তাদের পরামর্শ নেওয়া হচ্ছে। অন্য যে কোনো কোম্পানিরই টিকা আসুক, ইতোমধ্যে যারা নিবন্ধন করেছেন তাদের অগ্রাধিকার দেওয়া হবে বলেও জানান তিনি।

এদিকে মঙ্গলবার সকালে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক জানিয়েছেন, করোনার টিকা কেনার জন্য চীনকে চিঠি দিয়েছে সরকার। প্রাথমিকভাবে ৪ থেকে ৫ কোটি ডোজ চাওয়া হয়েছে।

তিনি বলেন, প্রতিবেশী দেশ ভারতে করোনায় মৃত্যু বেড়েছে। জনগণের সচেতনতার সঙ্গে সরকারি দিক নিদের্শনা বাড়াতে হবে। কোনো রাষ্ট্র বা দেশ এ অতিমারি থেকে একা বের হয়ে আসতে পারবে না। ধনী রাষ্ট্র ভ্যাকসিন পাবে, গরিব রাষ্ট্র পাবে না; তা হতে পারে না।

এদিকে উপহার হিসেবে বাংলাদেশকে সিনোফার্মের ৫ লাখ টিকা উপহার দিচ্ছে চীন। সেই চালানটি এখন ঢাকার পথে। সোমবার (১০ মে) ঢাকার চীনা দূতাবাস এ তথ্য জানিয়েছে।