নিমের ৮-টি উপকারিতা।

আমরা সবাই জানি, নিম অনেক শরীর স্বাস্হ্যর উপকার করে,বিশেষত সৌন্দর্য্য জনিত।আমাদের ছোটোবেলা থেকেই আমরা শিখেছি নিমের বহু গুণের কথা, যা আমাদের শরীরের পক্ষে কল্যাণকর।এই প্রবন্ধে আমরা সেরকমই কিছু গুণের কথা আলোচনা করব।নিম কে নিম পাতার জল হিসেবে নেওয়ার কিছু উপকারিতা দেখব।প্রাচীন কাল থেকেই নিম বহু পরিক্ষিত উপাদান বিভিন্ন রোগ নিরাময়ের বিশেষ করে ত্বক জনিত রোগ।এই প্রবন্ধটি বড়দের এই কথাগুলোর সত্যতা প্রতিষ্ঠিত করবে।আপনি বুঝতে পারবেন, তারা যা বলেছেন ঠিকই বলেছেন।

নিমের উৎপত্তি দক্ষিণ এশিয়ার দেশ ভারত,শ্রীলঙ্কা, পাকিস্তান,নেপাল ও বাংলাদেশ।এই সব দেশে গাছটির ফলন বেশি এবং এটি প্রাচীন কাল থেকে ভেষজ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে এসেছে।আধুনিক সব ব্যবস্হাপনায় যেকোনো কারণেই হোক,নিম আজ উপেক্ষিত।চলুন একসাথে দেখি, নিম জলের গুণাবলী।৮-টি মূল কিছু গুণাবলী দেখা যাক:

 জ্বালা প্রতিষেধক গুণাবলী

নিমের জলে আছে অভূতপূর্ব জ্বালা প্রতিষেধক গুণ।তাপমাত্রার ওঠা নামায় হওয়া জ্বালা থেকে রেহাই দেওযার ক্ষমতা সা্হায্য করে সবের হাত থেকে রক্ষা পেতে।

নিম বহু পরিচিত ঔষধ চামড়ার স্তরের কালো দাগের প্রতিকার হিসেবে, মূলত মুখের চামড়া।আসলে এটি সেরা উপায় ব্ল্যাক হেডের প্রতিকারের সেরা প্রাকৃতিক উপায়।

পাচন ব্যবস্হা পরিষ্কার করা

নিম পাতার জল খাওয়া শুধু ত্বকের জন্য ভালো থাকায় সিমীত না।নিমের জল শরীরের পাচন ব্যবস্হা পরিষ্কারেও বিশেষ ভাবে সহায়ক।এটি অন্ত্র ও কিডনিও পরিষ্কার রাখতে সাহায্য করে।

নিয়মিত নিমের জল পান করলে তা দারুণ এন্টি-অক্সিডেন্টের কাজ করে।আগে উল্লেখ করা বিষয় মেনেই বলা যায় এটি হজমে সহায়তা করে কারণ শরীরের আবর্জনা বিদায়ে সাহায্য করে।

বয়স কমানোর গুণ

নিমে আছে বহু পরিপোষকের সমন্বয় যা স্বাভাবিক ভাবেই কাজ করে শরীরের দূষণ ও আবর্জনা থেকে দূরে থাকতে।জমে থাকা জীবাণু ও ময়লা ত্বকের বয়স তাড়াতাড়ি বাড়ায়। নিমের ব্যবহার সাহায্য করে ত্বককে পরিষ্কার রাখতে।

ব্রণ প্রতিরোধ ক্ষমতা

নিজস্ব দুর্ধর্ষ ভেষজ গুণের কারণে, নিম খুব কার্য্যকর ব্রণ নিরাময়ে।নিমের জীবাণু মারার অদ্ভুত শক্তি ব্রণ সারাতে খুব ভালো কাজ করে।এর কার্য্যক্ষমতা আর বেড়ে যায় যদি দুধ বা মধুর সাথে মেশানো হয়।

মুখের চামড়া আর দৃঢ় করে

নিম টিস্যু আরও সুদৃঢ় করে এবং তার জন্য চামড়া বর্ণায়িত হতে সহায়তা করে।চামড়ায় ফাটল বা কুচকোনো সারাতে অভূতপূর্ব কাজ করে নিম।নিমের জল সুকোমল নিটোল ত্বকের সেরা উপায়।

নিম প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করে নিজের উপাদানের গুণে।কার্য্যকরী বহু পরিপোষকের সমন্বয় সাহায্য করে ত্বকের শুষ্কতা রোধ করে আদ্রতা রক্ষা করতে এবং শুকনো চামড়ার ফাটল বাচাতে সাহায্য করে।