নিরাপত্তার চাদরে সোহরাওয়ার্দী উদ্যান

নিজস্ব প্রতিবেদক : ওলামা মাশায়েখ সম্মেলনকে কেন্দ্র করে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে।

উদ্যানের মূল ফটকসহ আশপাশের এলাকায় বিপুল পরিমাণ পুলিশ, র‌্যাব মোতায়েন করা হয়েছে। এ ছাড়া দুষ্কৃতিকারীর সন্ধানে সাদা পোশাকের গোয়েন্দারা কড়া নজরদারি রাখছেন।

রমনা জোনের উপপুলিশ কমিশনার মারুফ হোসেন সরদার রাইজিংবিডিকে বলেন, ‘নিরাপত্তার স্বার্থে পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় রয়েছে। এ জন্য এ এলাকায় দুটি কন্ট্রোল রুম বসানো হয়েছে। আর আর্চ টাওয়ার থেকে বাইনোকুলার দিয়ে আগত লোকজনের গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে। সম্মেলনের নিরাপত্তার স্বার্থে আশপাশের এলাকার কিছু রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে, যা সম্মেলনের পর খুলে দেওয়া হবে।’

বৃহস্পতিবার সকালে সরেজমিন দেখা যায়, ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট, টিএসসির গেটসহ উদ্যানের প্রবেশপথে কড়া পাহাড়ায় সশস্ত্র অবস্থায় রয়েছে পুলিশ। সন্দেহভাজন হলে কারো কারো তল্লাশিও করা হচ্ছে। উদ্যানে ঢোকার আশপাশের রাস্তায় পুলিশের সঙ্গে র‌্যাব সদস্যরা আছেন সর্তক অবস্থায়।

টিএসসি গেটে নিরাপত্তায় থাকা শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাসান রাইজিংবিডিকে বলেন, ‘নিরাপত্তার স্বার্থে রাজারবাগ ও পুলিশ কন্ট্রোল রুম থেকেও সদস্যদের আনা হয়েছে। সম্মেলনে দাওয়াত দেওয়া লোকজন ছাড়া ভেতরে কেউ প্রবেশ করতে পারবে না। একইসঙ্গে কোনো ধরনের নাশকতা করারও কারো সুযোগ নেই।’

এদিকে শাহবাগ, মৎস্য ভবন ক্রসিং, দোয়েল চত্বর ক্রসিংসহ আশপাশের এলাকার যান চলাচল বন্ধ রয়েছে। বিশেষ বিশেষ স্থানে ব্যারিকেড দেওয়া হয়েছে। এসব স্থানে আবার ডিবি, এসবি, এনএসআই ও র‌্যাবের সাদা পোশাকের গোয়েন্দা মোতায়েন আছে।

সৌদি আরবের পবিত্র মসজিদুল হারাম, মসজিদে নববির খতিবসহ বাংলাদেশের প্রায় ২ লাখ ওলামা-মাশায়েখ অংশ নেবেন সম্মেলনে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন।