নিরাপত্তা পরিষদে ইসরায়েলের বিরুদ্ধে ভোটাভুটি স্থগিত রাখা

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইসরায়েলের বিরুদ্ধে আনা একটি প্রস্তাবের ওপর ভোটাভুটি স্থগিত রাখা হয়েছে। অধিকৃত ফিলিস্তিনে ইহুদি বসতি নির্মাণ বন্ধের দাবিতে আনা প্রস্তাবটি স্থগিত করেছে মিশর।

বৃহস্পতিবার প্রস্তাবের ওপর ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের ভোটাভুটির কথা ছিল। কূটনৈতিক সুত্রগুলো জানিয়েছে, এ বিষয়ে আরো পরামর্শের জন্য সময় দিতে ভোটাভুটি স্থগিত করা হয়েছে। তবে কবে প্রস্তাবের ওপর নতুন করে ভোটাভুটি হবে তা ঠিক হয়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘে নিযুক্ত মিশরের রাষ্ট্রদূতকে দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আস-সিসি নিজেই প্রস্তাবটি স্থগিত করার জন্য নির্দেশনা দিয়েছেন। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপের পর তিনি এ নির্দেশ প্রদান করেছেন।

সিসির কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘টেলিফোনে দুই প্রেসিডেন্ট আঞ্চলিক সম্পর্ক, মধ্যপ্রাচ্যের উন্নয়ন এবং ইহুদি বসতির বিষয়ে নিরাপত্তা পরিষদে খসড়া প্রস্তাবের বিষয়ের আলোচনা হয়েছে।’

এর আগে প্রস্তাবটি তোলার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এতে ভেটো দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছিলেন। এই আহ্বানে সাড়া দিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিকে ওই প্রস্তাবে ভেটো দেয়ার আহ্বান জানিয়েছিলেন।