নিরাপদ খাদ্য বিপণনে স্বতন্ত্র এসএমই প্রতিষ্ঠার দাবি

নিজস্ব প্রতিবেদক : নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপণনে স্বতন্ত্র এসএমই প্রতিষ্ঠার দাবি জানিয়েছে কয়েকটি বেসরকারি সংগঠন। একই সঙ্গে নিরাপদ খাদ্য নিশ্চিতে কমিউনিটিভিত্তিক অর্থায়ন বাড়ানোরও দাবি জানিয়েছে তারা।

সোমবার ফার্মগেটের সার্ক কৃষি কেন্দ্রে অনুষ্ঠিত ‘নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপণনে এসএমই/কমিউনিটিভিত্তিক অর্থায়ন’ শীর্ষক সেমিনারে এসব দাবি জানানো হয়।

বেসরকারি সংগঠন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড, বিসেফ ফাউন্ডেশন, শিসউক এবং অরোরা ফাউন্ডেশন যৌথ উদ্যোগে এ সেমিনার আয়োজন করে।

সবার জন্য নিরাপদ খাদ্যপ্রাপ্তি নিশ্চিতের লক্ষ্যে নিরাপদ খাদ্য আইন যথাযথভাবে বাস্তবায়নের দাবিও তোলা হয় সেমিনারে।

বিসেফ ফাউন্ডেশনের সভাপতি ও কৃষিবিজ্ঞানী ড. জয়নুল আবেদীনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের বিরোধীদলীয় হুইপ, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নূরুল ইসলাম ওমর এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক।

অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড-এর কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন।

অনুষ্ঠানে ড. আব্দুর রাজ্জাক বলেন, নিরাপদ খাদ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এটি একটি বড় ইস্যু। বিশেষ করে ফরমালিন বিষয়ে। এছাড়াও অন্যান্য উপাদান নিয়েও মানুষ আতংকিত। এখন অনেক বেশি ক্যান্সারের প্রকোপ দেখা দিয়েছে। এটির মূল কারণ হিসেবে মানুষ ভেজাল খাবারকেই দায়ী করেন। মানুষ বিভিন্নভাবে খাবারে ভেজাল দেওয়াসহ খাবার নিয়ে নানা অনৈতিক কাজ করে। এসব ক্ষেত্রে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে কঠোর হস্তে তা দমন করতে হবে। শুধু সচেতনতা দিয়ে তা হবে না। যারা নিরাপদ খাদ্য নিয়ে কাজ করে এবং খাদ্যের সঙ্গে সম্পৃক্ত সব বিভাগকে সমন্বয়ের মাধ্যমে আমাদের এগিয়ে যেতে হবে, আর এই সমন্বয়ের দায়িত্ব পালন করতে হবে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে।

সেমিনারে আয়োজকদের পক্ষ থেকে প্রস্তাব করা হয়, দেশে কোনো প্রকল্প করতে গেলে যেমন পরিবেশ ছাড়পত্র গ্রহণ করতে হয়, ঠিক তেমনি নিরাপদ খাদ্য উৎপাদনেও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ছাড়পত্র গ্রহণ বাধ্যতামূলক করা উচিত। আমরা মনে করি, নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপণনে স্বতন্ত্রভাবে এসএমই বা আর্থিক সহায়তা কর্মসূচি গ্রহণ করা উচিত। এ ধরনের অর্থায়নের ক্ষেত্রে কমিউনিটিভিত্তিক প্রকল্পগুলোকে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন।

সরকারের কর্মসংস্থান বৃদ্ধি কর্মসূচির সঙ্গে নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপণনকে সম্পৃক্ত করা হলে উভয় ক্ষেত্রই লাভবান হতে পারে। দেশের নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপণনে আর্থিক সহায়তা বৃদ্ধি করা হলে তা দেশের সামগ্রিক খাদ্য উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করবে। এমনকি তা আমাদের রপ্তানি আয়েও গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এক্ষেত্রে প্রয়োজন হলে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে আরও শক্তিশালী করতে বিদ্যমান সব আইনের প্রয়োজনীয় সংশোধন করতে হবে।