নিরাপদ সড়ক রক্ষায় সম্মিলিত প্রচেষ্টায় একটি কার্যকর আইন প্রণয়ন জরুরি

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নিয়ন্ত্রণহীন কোনো কিছুই সফলতা পায় না। এজন্য নিরাপদ সড়ক রক্ষায় সম্মিলিত প্রচেষ্টায় একটি কার্যকর আইন প্রণয়ন জরুরি।

শনিবার রাজধানীর গুলিস্তানে ঢাকা মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে নিরাপদ সড়ক চাই উদযাপন কমিটি আয়োজিত ৭ম মহাসমাবেশে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, একটি সড়ক দুর্ঘটনা একটি পরিবারের সারাজীবনের কান্না। একজন ড্রাইভার সার্বক্ষণিক ঝুঁকির মধ্যে থাকেন। তাই এ ঝুঁকি থেকে রক্ষায় ড্রাইভারকে গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহারে সতর্ক হতে হবে। পাশাপাশি যাত্রীদের নিরাপত্তায় ড্রাইভারদের সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

দলমত নির্বিশেষে নিরাপদ সড়ক রক্ষার দাবিকে সার্বজনীন দাবি উল্লেখ করে তিনি বলেন, দেশের সর্বস্তরের জনগণের পাশাপাশি সংসদ সদস্যদেরকে একাজে সম্পৃক্ত করতে হবে। তাদের মাধ্যমে নিজ নিজ এলাকার জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির মাধ্যমে একটি নিরাপদ ও উন্নত দেশ বিনির্মাণে সবাইকে একসঙ্গে কাজ করে যেতে হবে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, দুর্ঘটনা বেদনাদায়ক হলেও প্রতিরোধযোগ্য। তাই দেশ ও জাতির বৃহত্তর কল্যাণে সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনার সৃষ্টির লক্ষ্যে বিষয়টিকে পাঠ্যপুস্তকে সংযোজন করতে হবে।

সমাবেশ উদযাপন কমিটির আহ্বায়ক সৈয়দ এহসানুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব‌্য রাখেন উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও ব্যারিস্টার সাইদুল হক সুমন।