নিরীহ মানুষের সাথে ভুয়া ভিসা প্রতারণা সুমন

আখাউড়ায় নিরবে চলছে আদম পাচারকারী সুমনের গ্রামের নিরীহ মানুষের সাথে ভুয়া ভিসা প্রতারণা ।

ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়নের ইটনা গ্রামের মৃত মোহাম্মদ আবদুল হামিদের ছেলে কথিত দালাল ও আদম পাচারকারী সুমনের চলছে ভুয়া ভিসার রমরমা ব্যবসা।

কোন প্রকার হদিস ছাড়াই এসব ভুয়া ভিসা দেখিয়ে গ্রামের নিরীহ সরল সোজা পরিবারগুলোকে ভালো চাকরির কথা বলে কোন রকম মেডিকেল এবং ফ্লাইট এর টিকেট সৌদি আরব নিয়ে ৩০ থেকে ৪৫ দিনের ভেতর আবারো ঘুরিয়ে বাংলাদেশ পাঠিয়ে দিচ্ছেন এমনটি অভিযোগ ভুক্তভোগী ৩০ টিরও অধিক পরিবারের।

খলাপাড়া গ্রামের মৃত মোহাম্মদ মন চৌধুরীর ছেলে মোহাম্মদ সেলিম চৌধুরী (৫৫) আদম পাচারকারী সুমনের প্রতারণার বিষয় উল্লেখ করে বলেন সুমন হল আমার পার্শ্ববর্তি গ্রামের মৃত আব্দুল হামিদের ছেলে সুমন ঢাকার একটি কলেজে চাকরি করে এমনটি গ্রামের লোকজনের কাছে বলাবলি করেন তারই পাশাপাশি তিনি ট্রাভেলস/বায়রা একটি অফিস বনানীতে পরিচালনা করেন এবং বিভিন্ন ট্রাভেলস এজেন্সিতে দালাল হিসেবে কাজ করেন তার কথাই মনে প্রানে বিশ্বস্ত হয়, তারই পাশাপাশি আমি আমার ছেলে মহিন ২২ কে তিন লক্ষ আশি হাজার টাকার মাধ্যমে সৌদি আরবে পাঠায়,

সৌদি আরবে (আল এখলাস) নামক একটি স্বনামধন্য টিস্যু কোম্পানিতে প্রতিমাসে ৫৫ হাজার টাকা বেতনে চাকরি দেওয়ার নাম করে ভিসা দিয়ে সৌদি আরবে নিয়ে যান সৌদি আরবে যাওয়ার পরে প্রবাসী মহিন বাড়িতে ফোন করে এক লোমহর্ষক তথ্য জানান তিনি বাড়িতে তার মা-বাবার কাছে ফোন করে বলেন সুমন যে ভিসা দিয়েছে সেটি একটি সাপ্লাই ভিসা এবং যে কোম্পানিতে চাকরি দেওয়ার কথা বলে এনেছেন সেই কোম্পানির কেউ আমাকে চেনে না এবং একটি রুমের ভিতরে ২০ জনেরও অধিক প্রবাসী যুবকদের একসাথে থাকতে দেওয়া হয় খাবার ও পানির কোন ব্যবস্থা সেখানে নেই।

মহিন এক পর্যায়ে অসুস্থ হয়ে পড়লে এই খবরটি কথিত আদম পাচারকারী দালাল সুমন আমলে নেয় এবং নিজেকে বাঁচানোর জন্য সে মহিনকে তড়িৎ গতিতে প্লেনের টিকেট কেটে বাংলাদেশে নিয়ে আসেন। তারই পাশাপাশি ট্রাভেলস অফিসের ভিতরে আদম পাচারকারী সুমন ও তার সহযোগীরা সৌদি আরব ফেরত মহিন ও তার চাচাকে ফোনে ভিডিও চালু করে নিজ ইচ্ছাই বাংলাদেশে এসেছেন এমনটি সাক্ষাৎ গ্রহণ করে রেকর্ড রেখে তাদের বাড়িতে পাঠানো হয়।

নিরীহ সেলিম চৌধুরীর পরিবার এমনটি আর্থনাথ নিয়ে হাজির হয় অপরাধ চলমান অনুসন্ধানী সংস্থা ক্রাইম পেট্রোল ইনভেস্টিগেশন এজেন্সি প্রতিনিধির কাছে বিস্তারিত তুলে ধরার জন্য। এবং তিনি যে অর্থ দালালের হাতে দিয়েছেন সেখান থেকে অর্থ ফেরত নিয়ে কর্জ ও ঋণ পরিশোধ করতে চান এতে করে দালাল সুমন আজ কাল করে সময় পার করছেন বলে জানান এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও।

ভুক্তভোগী মহিন ও তার বাবা সেলিম চৌধুরী বলেন বাংলাদেশের সর্বস্তরের প্রশাসনের কাছে অনুরোধ এই ধরনের অপরাধীদের অতিসত্বর আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির মাধ্যমে বিচার করার জন্য যেন আমাদের মত অন্য কোন পরিবারের সাথে এই ধরনের প্রতারণা করার দুঃসাহস না হয় তারই সাথে আখাউড়ার স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে ও তিনি সহযোগিতা চেয়েছেন।