নির্বাচনে অংশ বহিষ্কৃত কাতালান নেতাকে স্পেন সরকারের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক : কাতালোনিয়ার স্বায়ত্তশাসন তুলে নিয়ে ওই অঞ্চলে কেন্দ্রীয় শাসন জারি করে যে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছে স্পেন, তাতে অংশ নিতে বহিষ্কৃত কাতালান নেতা চার্লস পুজদেমনের প্রতি আহ্বান জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

মাদ্রিদ সরকার কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট ভেঙে দিয়ে আগামী ২১ ডিসেম্বর আগাম নির্বাচনে ভোট গ্রহণের তারিখ ঘোষণা করেছে। কাতালোনিয়ার পার্লামেন্ট স্বাধীনতার পক্ষে ভোট দেওয়ায় স্পেনের কেন্দ্রীয় সরকার স্বায়ত্তশাসিত অঞ্চলটির নিয়ন্ত্রণ নেয় এবং এর শাসনভার দেওয়া হয়েছে স্প্যানিশ উপপ্রধানমন্ত্রী সারায়া সায়েঞ্জ ডি সান্তামারিয়াকে।

কাতালোনিয়া সংকট- পড়তে ক্লিক করুন : কাতালোনিয়ার স্বায়ত্তশাসান বাতিল, দায়িত্ব পেলেন উপ-প্রধানমন্ত্রী

মাদ্রিদ সরকারের এ সিদ্ধান্তের পর শান্তিপূর্ণ বিক্ষোভ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন কাতালান নেতা পুজদেমন। মাদ্রিদের শাসনের ‘গণতান্ত্রিক প্রতিপক্ষ’ হিসেবে ভূমিকা রাখার সুযোগ রয়েছে তার। কাতালোনিয়ার স্বায়ত্তশাসন তুলে নেওয়ার নিন্দা করেন এবং ‘একটি স্বাধীন দেশ গঠনে’ কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন পুজদেমন।

কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নে ১ অক্টোবর গণভোটের আয়োজন করে পুজদেমনের সরকার। মাদ্রিদ সরকারের চরম বিরোধিতা ও ভোট প্রতিহতের চেষ্টা সত্ত্বেও ওই গণভোটে ৪৩ শতাংশ ভোট পড়ে, যার মধ্যে স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছে ৯২ শতাংশ। কিন্তু গণভোটকে অবৈধ ঘোষণা করে স্পেনের সাংবিধানিক আদালত এবং গণভোটের ফলাফল প্রত্যাখ্যান করে কেন্দ্রীয় সরকার। তবে কাতালানদের এই রায়কে সম্মান জানিয়ে শেষ পর্যন্ত স্বাধীনতার ঘোষণা দিয়েছে কাতালোনিয়ার পার্লামেন্ট। এ নিয়ে স্পেনে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে এবং বিভিন্ন দিক থেকে অনিশ্চয়তার মুখে পড়েছে কাতালোনিয়া অঞ্চল। এ ছাড়া কাতালোনিয়ার আঞ্চলিক পুলিশ বাহিনীর প্রধানকে বহিষ্কার করে ওই বাহিনীর দায়িত্ব নিয়েছে স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মাদ্রিদে কেন্দ্রীয় সরকারের মুখপাত্র ইনিগো মেন্দেজ ডি ভিগো বলেছেন, বরখাস্ত করা হলেও কাতালান নেতা পুজদেমনের রাজনীতি চালিয়ে যাওয়ার অধিকার আছে। তিনি আরো বলেছেন, যদি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন, তাহলে ‘গণতান্ত্রিক প্রতিপক্ষ’ হিসেবে কাজ করতে পারবেন তিনি।

কাতালোনিয়ার সবশেষ খবর পড়ুন :
* কাতালান পুলিশ প্রধানের ক্ষমতা কেড়ে নেওয়া হলো
* কোন পথে কাতালোনিয়া?

তথ্যসূত্র : বিবিসি অনলাইন