নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে এক প্রার্থী বাদ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (এনসিসি) নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে এক প্রার্থী বাদ পড়েছেন।

রোববার সকালে নারায়ণগঞ্জ ক্লাব মিলনায়তনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার নুরুজ্জামান তালুকদার দ্বিতীয় দিনের মতো মনোনয়নপত্র বাছাই করেন।

এ সময় মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী সুলতান মাহমুদের মনোনয়ন বাতিল হয়।

সকালে মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বাছাইয়ের সময় দাখিলকৃত ৯টি মনোনয়ন পত্রের মধ্যে ৮টি বৈধ ও একটি  বাতিল করা হয়।

আওয়ামী লীগ প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী ও বিএনপি প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানসহ ৮ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

এদিকে এনসিসির ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলরসহ ৩টি সংরক্ষিত আসনে জমা হওয়া মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের কাজ চলছে।

এদিন রিটার্নিং কর্মকর্তা প্রথমে মেয়র প্রার্থীদের জমা হওয়া ৯টি মনোনয়ন যাচাই বাছাই করেন। নিয়ম মতে নির্ধারিত ভোটারের স্বাক্ষর না থাকায় সুলতান মাহমুদের মনোনয়ন বাতিল করা হয়।  বাকিদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

বৈধ ঘোষণা করা প্রার্থীদের মধ্যে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির প্রার্থী অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল নারায়ণগঞ্জকে সন্ত্রাসের জনপদ উল্লেখ করে সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

বাছাইকালে বিএনপি প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান নির্বাচন সুষ্ঠু করতে আবারো সেনাবাহিনী মোতায়েনের দাবি জানান। এ ছাড়া তিনি বৈধ অস্ত্র জমা ও অবৈধ অস্ত্র উদ্ধারে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

তিনি প্রশাসনের দলবাজ কর্মকর্তাদের ২২ ডিসেম্বর নির্বাচন পর্যন্ত কর্ম থেকে বিরত রাখারও আবেদন করেন।

মনোনয়নপত্র যাচাই বাছাইকালে আওয়ামী লীগ প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী উপস্থিত ছিলেন না। তার পক্ষে উপস্থিত ছিলেন মনোনয়নে প্রস্তাবকারী প্রতিনিধি আব্দুর রাসেদ রাশু।

তিনি জানান, বর্তমান পরিস্থিতে মনে হচ্ছে নির্বাচন সুষ্ঠু হবে। সেনাবাহিনী মোতায়েনের প্রয়োজন নেই।

নির্বাচন সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ হবে জানিয়ে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার নুরুজ্জামান তালুকদার বলেন, আচরণবিধি লঙ্ঘন হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সেনাবাহিনী প্রয়োজন হতেও পারে। যখন যা প্রয়োজন হবে তখন তার ব্যবস্থা নেওয়া হবে।