নির্বাচনে সেনা বাহিনী মোতায়নের দাবি বিকল্পধারার

নিজস্ব প্রতিবেদক : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা বাহিনী মোতায়নের দাবি জানিয়েছে বিকল্পধারা বাংলাদেশ।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে এই প্রস্তাব রাখে দলটি। দলের সভাপতি বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে ১৪ সদস্যের প্রতিনিধি দল মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

সংলাপে সীমানা পুনঃনির্ধারণ করার বিপক্ষে মত দিয়েছে দলটি। এ ছাড়া মোট ১৩টি লিখিত প্রস্তাব দিয়েছে দলটি।

বিকল্পধারার প্রস্তাবনার মধ্যে রয়েছে- নির্বাচনের ১ মাস আগে সেনা বাহিনীকে শান্তি শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত রাখা, নির্বাচনের দিন ভোটার ও প্রার্থীদের নিরাপত্তা বিধান করা, ভোট শেষে ১৫ দিন পর্যন্ত শৃঙ্খলা রক্ষার কাজে সেনা সদস্যদের নিয়োজিত রাখা, প্রতিবছরই জাতীয় নির্বাচনের আগে কমিশন কর্তৃক কিছু কিছু সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণ করা হয়ে থাকে। এতে বিভিন্ন বিতর্ক এবং জনমনে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এ মূহুর্ত থেকে আর কোনো সীমানা পুনঃনির্ধারণের প্রয়োজন নেই, না ভোটের বিধান রাখা, প্রতিটি ভোটকেন্দ্রে ইউএনও, ওসি, প্রিজাইডিং অফিসার, দায়িত্বপ্রাপ্ত শিক্ষক ও কর্মকর্তা, সেনা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করা, প্রতিটি বুথে ভোটার সংখ্যা ৩০০ থেকে ৫০০ এর বেশি হবে না, প্রিজাইডিং ও পোলিং অফিসাররা যেই জেলার ভোটার সেই জেলায় তারা দায়িত্ব পালন করতে পারবে না উল্লেখযোগ্য।

এদিকে আজ বিকাল ৩ টায় ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন।

গত ৩১ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করে সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি। এরপর ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন।