নির্বাচন বাধাগ্রস্ত হয় এমন কোনো কাজ করবে না দুদক

নিজস্ব প্রতিবেদকঃ দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেছেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন বাধাগ্রস্ত হয় এমন কোনো কাজ করবে না সংস্থাটি। গণপ্রতিনিধিত্ব আইন (আরপিও) ও দুদক আইন অনুযায়ী যা যা করা দরকার কমিশন তাই করবে।

দুদকের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে মঙ্গলবার বিকালে দুদকের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। এ সময় দুদক কমিশনার মো. জহুরুল হক, আছিয়া খাতুন ও দুদক সচিব মো. মাহবুব হোসেন উপস্থিত ছিলেন।

দুদক চেয়ারম্যান আরও বলেন, দুর্নীতি দমন ও প্রতিরোধের মাধ্যমে জনগণের প্রত্যাশা পূরণ করবে দুদক। তবে সংস্থার কাজে জনগণকে সহযোগিতা করতে হবে। দুর্নীতি নিয়ন্ত্রণ করতে হবে। দুদক আইনের মাধ্যমে দুর্নীতি দূর করা সম্ভব নয়। এক্ষেত্রে দমন ও প্রতিরোধের সঙ্গে জড়িত সরকারের অন্যান্য সংস্থাকে এগিয়ে আসতে হবে।

দুদক কমিশনার জহুরুল হক বলেন, আমাদের কাজ দুর্নীতি নিয়ে, কিন্তু নির্বাচনের সময় দুদক কিছু করবে না, তা নয়। কোনো প্রার্থী ক্ষতিগ্রস্ত হয়, এমন কিছু করবে না। দুদকের আরেক কমিশনার আছিয়া খাতুন বলেন, দুর্নীতি হলো ধ্বংসকারী একটি শক্তি, যা দেশের শিক্ষা-সংস্কৃতিসহ সবকিছুকে গ্রাস করেছে। দুর্নীতি দমনে দেশের সব মানুষকে এগিয়ে আসতে হবে। দেশের সংস্কৃতিতে দুর্নীতি যাতে স্থায়ী অবস্থান না নেয় সেজন্য দুদক কাজ করে যাচ্ছে।

এদিকে সংস্থাটির ২০ বছরে পদার্পণ উপলক্ষে দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন (ডুসা) বলেছে, কমিশনের অংশীদার হিসাবে দুর্নীতির বিরুদ্ধে বলিষ্ঠ ভূমিকা পালন করবে তারা। ভুয়া সদস্যরা দেশ ও জনগণের সেবক হিসাবে সামনের দিনগুলোতে জনআকাক্সক্ষা বাস্তবায়নে কমিশন ও আইনের নির্দেশনা অনুযায়ী কাজ করবে। ডুসা বিশ্বাস করে, দুর্নীতির বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণ নিশ্চিত করার কোনো বিকল্প নেই। একটি ন্যায়ভিত্তিক উন্নত সমাজ প্রতিষ্ঠায় দুদকের রাষ্ট্রীয় দায়িত্ব পালনে ডুসা অঙ্গীকারবদ্ধ।