নির্যাতন বন্ধের দাবিতে পূর্বঘোষণা অনুযায়ী গরুর মাংসের দোকান বন্ধ

অর্থনৈতিক প্রতিবেদক : গাবতলী গরু হাটের ইজারাদারদের অত্যাচার, নির্যাতন বন্ধের দাবিতে পূর্বঘোষণা অনুযায়ী গরুর মাংসের দোকান বন্ধ রাখার কারণে বাজারে গরুর মাংসের সঙ্গে খাসির মাংসও পাওয়া যাচ্ছে না।

গরুর মাংস বিক্রি গত ১৩ ফেব্রুয়ারি থেকে বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। এ কর্মসূচি চলবে আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। গরুর মাংসের দোকান বন্ধ থাকায় বিপাকে পড়েছেন হোটেল-রেস্তোরাঁ ব্যবসায়ীসহ সাধারণ ক্রেতারা।

বৃহস্পতিবার রাজধানীর কয়েকটি বাজারসহ হোটেল-রেস্তোরাঁয় ঘুরে এমন চিত্রই দেখা যায়।

কথা হয় জিগাতলা নিবাসী আব্দুল জলিলের সঙ্গে। তিনি বলেন, ‘বাসায় মেহমান আসায় মাংস কিনতে এখানে এসেছিলেন। মনে করেছিলাম আজ হয়ত দোকান খুলবে। কিন্তু এসে দেখি বন্ধ। এখন মুরগী কিনতে হবে।’

এদিকে ধর্মঘটের প্রথম ও দ্বিতীয় দিন কয়েকটি রেস্তোঁরায় ও সুপারশপে কিছু মাংস পাওয়া গেলেও আজ তাও মিলছে না। পশু জবাইসহ প্রতিটি দোকান এখন বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে বড় হোটেল-রেস্তোঁরায় মাংস ব্যবসায়ীদের মাংস সরবরাহ।

নাজিরাবাজার, চানখারপুল, নীলক্ষেত, পল্টনসহ বিরিয়ানি, তেহারি, কাচ্চি, খিচুড়ির দোকানগুলোর বেশ কয়েকজন মালিক জানান, গ্রাহক না থাকায় বড় ধরনের লোকসানে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে তাদের।

নিউমার্কেট বাজারের মাংস ব্যবসায়ী রতন বলেন, ‘সমিতির নির্দেশনা অনুযায়ী দোকান বন্ধ রেখেছি আমরা। শনিবারের আগে কোনো মাংস বিক্রি করা যাবে না, এটা সমিতির নির্দেশ। একইসঙ্গে হোটেল-রেস্তোরাঁয়ও মাংস সরবরাহ করা যাবে না। এর বিপরীত হলে সমিতির পক্ষ থেকে জরিমানা ও সদস্য পদ বাতিল করা হবে।’

এ বিষয়ে মাংস ব্যবসায়ী নেতা রবিউল আলম মুঠফোনে বলেন, ‘আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। নির্দিষ্ট সময়ের মধ্যে আমাদের দাবি না মানা হলে আমরা সারা দেশের মাংসের দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেব।’

প্রসঙ্গত, গত ৮ মাস ধরে গাবতলী গরু হাটের ইজারাদারদের অত্যাচার, সরকারের আদেশ অমান্য করে অতিরিক্ত খাজনা আদায় এবং ইজারাদারের বাহিনী দিয়ে মাংস ব্যবসায়ীদেরর ওপর নির্যাতন চলছে বলে অভিযোগ করেছেন মাংস ব্যবসায়ীরা। তারা অভিযোগ করেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের বারবার আবেদন করলেও এর কোনো সুরাহা হয়নি।