নিলামে উঠছে প্রিন্সেস ডায়ানার বিয়ের কেক!

১৯৮২ সালে প্রিন্স চার্লস এবং প্রিন্সেস ডায়ানার বিয়ে বিশ শতকের সবথেকে আলোচিত বিয়ে হিসেবে গণ্য করা হয়। বিয়ের সেই রেশ আজও রয়ে গেছে। সেই রেশের সূত্র ধরেই প্রায় চল্লিশ বছর পরে নিলামে উঠতে যাচ্ছে তাদের বিয়ের কেক।

ব্রিটিশ নিলাম সংস্থা ডোমিনিক উইন্টার অকশনের হাত ধরে ১১ আগস্ট নিলামে উঠার কথা রয়েছে এই কেকের টুকরাটির। রাজকীয় এই বিয়েতে কেক কাটা হয়েছিল মোট ২৩টি। এর মধ্যে ছিল পাঁচ ফুট লম্বা সেন্টারপিস ফ্রুটকেক। এই কেক থেকে কেটেই ক্লারেন্স হাউসে কর্মীদের মধ্যে বিতরণ করা হয়েছিল। কেকটির উপর একটি লেবেলে লেখা ছিল, ‘হ্যান্ডেল উইথ কেয়ার–প্রিন্স চার্লস এবং প্রিন্সেস ডায়ানার বিবাহের কেক।’

জানা যায়, ক্লেয়ারেন্স হাউসে রানির কর্মচারী মোয়রা স্মিথকে এই কেকের স্লাইসটি দেওয়া হয়েছিল।

মোয়রা, যথেষ্ট যত্ন সহকারে এতদিন ২০০৮ সাল পর্যন্ত নিজের কাছে রেখে দেন। তারপর একজন সংগ্রাহক এটি নিজের কাছে সংগ্রহ করেন এবং বর্তমানে নিলামকারীদের সঙ্গে গ্লোসেস্টারশায়ারের সিরেন্সেস্টারে ডোমিনিক উইন্টারে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা যায়।

দ্য ইন্ডিপেনডেন্টের একটি প্রতিবেদন অনুসারে, কেকের টুকরোটি আট ইঞ্চি বাই সাত ইঞ্চি মাপের। আইসিং এবং মার্জিপানের উপর লাল, সোনালি এবং নীল রঙের রয়্যাল কোট অফ আর্মসের প্রতীক রয়েছে। এত বছর পরে নিলামে তোলা কেকটির ভিত্তিমূল্য ধরা হয়েছে ন্যূনতম ২০০ পাউন্ড বা ২৭৮ ডলার।