নীলফামারীতে কফি চাষে রঙিন স্বপ্ন দেখছেন মোজাম্মেল 

আল-আমিন, নীলফামারীঃ নীলফামারীর ডিমলায় কৃষিতে নতুন মাত্রা আনতে  কৃষকের আগ্রহ বাড়িয়েছে বানিজ্যিকভাবে সম্ভবনাময় কফি চাষ।স্বল্প খরচে অধিক লাভ আর এ উপজেলার মাটি কফি চাষের উপযোগী হওয়ায়  চাষাবাদে আগ্রহ বাড়ছে কৃষকের।

উপজেলা সদরের পন্ডিত পাড়া গ্রামে কফির চাষ শুরু করেছেন উদ্যোক্তা মোজাম্মেল হক সর্দার(৪৫)। কফি চাষে সুদিনের স্বপ্ন দেখছেন তিনি।এক অদম্য কৌতূহল থেকে তিনি কফি চাষ শুরু করেন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, নিজের ৪৫ শতাংশ  জমিতে কফির বাগানটি করেছেন মোজাম্মেল।উপজেলা কৃষি অফিসের পরামর্শে ২০২০সালের শেষের দিকে এ উপজেলায় কফি চাষের গোড়া পত্তন ঘটান তিনি ।
তার বাগানে বর্তমানে ৪৫০টি কফি গাছ রয়েছে। প্রতিটি গাছ বেশ সবল। কফির পাশাপাশি সাথী ফসল হিসেবে রোপন করেছেন ৪৫০টি পেঁপেগাছ। এছাড়াও বিভিন্ন ধরনের শাকসবজি ও ফলের চাষাবাদ হচ্ছে তার বাগানে। অনেকেই প্রতিদিন আসেন তার কফি বাগান দেখতে।
চাষি মোজাম্মেল সর্দার জানান, উপজেলা কৃষি অফিস থেকে সরকারি প্রনোদনায় ৬০০ চারা এনে ৪৫ শতাংশ জমিতে লাগিয়েছি। কফি চাষাবাদে আমার কোনো সমস্যা হচ্ছে না। কৃষি অফিস থেকে আমাকে সার্বক্ষণিক সহযোগিতা করছে। তিনি আরো জানান, কফি চাষে খরচও কম।ছয়’শ কফিতে আমার খরচ সর্বোচ্চ ১৫ হাজার টাকা। শুধু আগাছা পরিষ্কার এবং ছত্রাকনাশক দিতে হয়।রোপনের দুই বছরের মধ্যেই ফল পাওয়া যায়।এরই মধ্যে অবশ্য মারা গেছে ১৫০টি চারা। কিন্তু স্বপ্ন দেখছেন লাভের।বীজ ভালো হলে আশা করছেন, প্রতি বছর ৩ থেকে ৪ লাখ টাকার কফিবীজ বিক্রি হবে।
জানতে চাইলে, উপজেলা কৃষি অফিসার সেকেন্দার আলী বলেন, এ উপজেলার মাটি ও আবহাওয়া কফি চাষের জন্য উপযোগী।মোজাম্মেল হকের বাগানটি আমরা নিয়মিত পরিদর্শন করছি ও বিভিন্ন ধরনের পরামর্শ দিচ্ছি।কৃষকদের প্রযুক্তিগত সহায়তা দেওয়া গেলে এ অঞ্চলে কফি চাষের এক বিরাট সম্ভাবনা রয়েছে।