নীলফামারীতে গৃহহীনদের মাঝে জমির দলিল সহ ঘরের চাবি হস্তান্তর।

আল-আমিন, নীলফামারী: মুজিববর্ষ উপলক্ষে ২য় পর্যায়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দেশব্যপি ৫৩ হাজার ৩৪০ জন ভূমিহীন ও গৃহহীনের মাঝে জমি ও পাকা ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন মাননীয় প্রধানন্ত্রী শেখ হাসিনা। রবিবার (২০ জুন/২১) সকালে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্স শেষে নীলফামারী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে চাবি হস্তান্তর করেন জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরী। এরপর প্রধানমন্ত্রীর নির্দেশে পর্যায়ক্রমে স্ব স্ব উপজেলার নির্বাহী অফিসারের মাধ্যমে গৃহহীননের মাঝে জমির দলিল সহ ঘরের চাবি হস্তান্তর করা হয়। অনুষ্ঠান শেষে সদর উপজেলা নির্বাহী অফিসার এলিনা আকতাতের সভাপতিত্বে সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নের ৭৯ জন গৃহহীনকে ঘরের চাবি তুলে দেন জেলা প্রশাসক।

এসময় উৎসবের আমেজ ছিল গোটা এলাকা জুড়ে এবং সুসজ্জিত করা হয় এলাকাটি । এই দিনে সদর উপজেলার ২২০ টি পরিবার সহ জেলার মোট ১২৫০ জন ভূমি ও গৃহহীন পরিবার পেল তাদের মাথা গোঁজার ঠাঁই।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) লিজা বেগম, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হাফিজুর রশিদ মঞ্জু, সদর উপজেলা চেয়ারম্যান শাহিদ মাহমুদ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান দ্বীপক চক্রবর্তী, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শান্তনা চক্রবর্তী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেয়াজুল ইসলাম রিয়াজ, খোকশাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান বদিউজ্জামানসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও ১৫ ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্যঃ ২য় পর্যায়ে নীলফামারী জেলায় ১২৫০ টি ঘরের মধ্যে সদর উপজেলায় ২২০ টি, সৈয়দপুর উপজেলায় ৬০ টি, কিশোরগঞ্জ উপজেলায় ১৭০ টি,ডোমার উপজেলায় ৩০০ টি,ডিমলা উপজেলায় ২০০ টি ও জলঢাকা উপজেলায় ৩০০ টি গৃহ পাবে দুই শতক জমির মালিকানা সহ ঘরের চাবি । এসব পরিবারের জন্য শেখ হাসিনার পছন্দ করা নকশায় নির্মাণ করা হয়েছে আশ্রয়ন-২ প্রকল্পের বাড়ি। ১ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে প্রতিটি ঘরে থাকছে দুটি শয়ন কক্ষ বিশিষ্ট প্রতিটি সেমিপাকা গৃহে একটি টয়লেট,একটি রান্নাঘর ও ইউটিলিটি স্পেস। এসব ঘরের জন্য নিশ্চিত করা হয়েছে বিদ্যুৎ ও সুপেয় পানির ব্যবস্থা।