নীলফামারীতে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে আলোচনা সভা 

আল-আমিন, নীলফামারীঃ সারা বিশ্বের মতো বাংলাদেশে ও পালন হচ্ছে ১৫ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস।  অটিজম বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্টি ও তাদের অধিকার প্রতিষ্ঠায় বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে নীলফামারী জেলা প্রশাসন, জেলা সমাজসেবা অধিদপ্তর এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে দিবসটি পালন করা হয়।
দিবসটিতে এবারের প্রতিপাদ্য- ‘এমন বিশ্ব গড়ি অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি’। নীলফামারী জেলা সমাজসেবা কার্যালয়ের উপ–পরিচালক মোঃ এমদাদুল হক প্রামানিক এর সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন।
এ সময় বক্তব্য রাখেন সুযোগ্য জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মোঃ আজাহারুল ইসলাম, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ–পরিচালক মোঃ এমদাদুল হক প্রামানিক, মোহাম্মদ সাইফুল ইসলাম অতিরিক্ত পুলিশ সুপার (সদর দপ্তর), জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক নুসরাত ফাতেমা, প্রবেশন অফিসার মোঃ ফরহাদ হোসেন, শহর সমাজসেবা অফিসার হৃদয় হোসেন,  কিশোরগঞ্জ সমাজসেবা অফিসার মোঃ জাকির হোসেন,  জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা শাহজাহান আলী, আইসিটি অধিদপ্তর সহকারী প্রোগ্রামার রতন চন্দ্র রায় প্রমুখ।
বক্তারা বলেন, এক সময় অটিজম ছিল একটি অবহেলিত জনস্বাস্থ্য ইস্যু। এ সম্পর্কে সমাজে নেতিবাচক ধারণা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কন্যা ও স্কুল সাইকোলজিস্ট সায়মা ওয়াজেদ পুতুলের নিরলস প্রচেষ্টায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি হয়েছে। তিনি ২০০৭ সালে এ বিষয়ে দেশে কাজ শুরু করেন। সায়মা ওয়াজেদ এ অবহেলিত জনস্বাস্থ্য ইস্যুতে তার বিরাট অবদানের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পেয়েছেন।