নীলফামারীতে বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে খোলা হয় না শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাবের কক্ষ

আল-আমিন,নীলফামারী: নীলফামারীর  শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাবের করুণ দশা। প্রত্যন্ত এলাকার বেশিরভাগ প্রতিষ্ঠানে ল্যাব কক্ষের দরজাই খোলা হয় না। অধিকাংশ শিক্ষপ্রতিষ্ঠানে নেই কম্পিউটার ল্যাবের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক। এতে বিপুল সংখ্যক শিক্ষার্থী প্রযুক্তিবিজ্ঞান (কম্পিউটার) শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। এমনটি জানিয়েছেন কয়েকজন শিক্ষার্থী অভিভাবক।

তাঁরা বলেন, কম্পিটার ল্যাবের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের অনেকেই  কম্পিউটার বিষয়ে পারদর্শী নন। তাঁরা অনলাইন কিংবা কম্পিউটারের কাজ বাইরে কম্পিউটার দোকান থেকে করেন। অনেক প্রতিষ্ঠানের শিক্ষক ল্যাপটপ বাড়িতে নিয়ে গিয়ে ব্যক্তিগত কাজে ব্যবহার করছেন। এতে  কোটি টাকা ব্যয়ে প্রতিষ্ঠিত ল্যাবগুলো কোনো কাজে আসছেনা।

সৈয়দপুর উপজেলা শিক্ষা অফিস সুত্রে জানা যায়, ২০১৪, ২০১৬ ২০২০  সালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইসিটি অধিদপ্তর থেকে উপজেলায় ১১ টি শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়। মাধ্যমিক শিক্ষা খাতে বিনিয়োগ কর্মসূচীর (সেসিপ) আওতায় টি আলাদা শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব করা হয়েছে। প্রতিটি ল্যাবে লেনভো ব্রান্ডের ১৭ থেকে ২২ টি ল্যাপটপ তথ্য প্রযুক্তি সংক্রান্ত উপকরণ দেওয়া হয়। এসব ল্যাবে ব্যয় হয় প্রায় দুইকোটি টাকা।

সরেজমিন খালিশা বেলপুকুর স্কুল এন্ড কলেজ সিপাইগঞ্জ উচ্চ বিদ্যালয়ে  গিয়ে দেখা গেছে, কক্ষের ভিতরে লেখা শেখ ডিজিটাল রাসেল কম্পিউটার ল্যাব, ভেতরে কোনো কম্পিউটার নেই। কিছু অব্যহ্রত মালপত্র পুরাতন বইখাতা রাখা আছে। কম্পিউটারের ব্যবহারিক ক্লাস কোথায় হয় নবম শ্রেণির দুই শিক্ষার্থীর কাছে জানতে চাইলে তারা অবাক হয়ে তাকায়, যেন এমন শব্দের সঙ্গে পরিচিত নেই তাদের। তারা জানান, একদিনও  ল্যাবে তাদের ব্যবহারিক ক্লাস হয়নি। খোজ নিয়ে জানা গেছে,অন্যান্য প্রতিষ্ঠানের অবস্থাও একই রকম

সিপাইগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক গোলাম ফারুক  জানান১৭ টি ল্যাপটপের মধ্য টি অকেজো হয়ে পড়ে আছে। কক্ষ সংকটের কারণে শিক্ষকরা সেটি শিক্ষক কমনরুম হিসেবেও ব্যবহার হয়ে থাকে।

খালিশা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সৈয়দ মো: আমিরুল ইসলাম বলেন, বিদ্যুতের ভোগান্তি ল্যাব চালাতে প্রধান অন্তরায়, ইন্টারনেট সংযোগ পেতেও ভোগান্তি আছে। ছাড়া কম্পিউটার ল্যাবে পর্যাপ্ত ডেস্কটপ বা ল্যাপটপ না থাকায়ও সমস্যা হয়। তাঁদের প্রতিষ্ঠানে শেখ রাসেল কম্পিটার ল্যাবে দেওয়া ২২ টি ল্যাপটপ দেওয়া হয়েছে। এগুলোর মধ্য প্রতিষ্ঠানে  দেওয়ার কিছুদিন পর থেকেই টি অকেজো। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কিন্তু মেরামত করা হয়নি।

তিনি বলেন, শিক্ষার্থী আছে ১০০ থেকে ২০০ জন। একসঙ্গে এসব শিক্ষার্থীর ব্যবহারিক ক্লাস নেওয়া কষ্টকর হয়। অবশ্য সৈয়দপুর মহিলা মহাবিদ্যালয়ের  কম্পিউটার ল্যাবের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক লোকমান হাকিম বলেন, সদিচ্ছা থাকলে সীমিত সামর্থ্য দিয়ে ভালো করা যায়। আমাদের কলেজে কম্পিউটার ল্যাব সবসময় সচল থাকে। আমরা প্রতি ক্লাসের শিক্ষার্থীকে গ্রুপ করে একেকদিন একেক গ্রুপকে ব্যবহারিক ক্লাসে নিয়ে আসি এবং শিক্ষার্থীদের কম্পিউটার ভীতি দূর করা থেকে শুরু করে প্রাথমিক জ্ঞান এবং সহজসাধ্য অনেক প্রোগ্রামই শিখিয়ে দিচ্ছি।  শেখ রাসেল ডিজিটাল ল্যাবের সব ডেস্কটপ ল্যাপটপ সচল এবং আপডেট রাখা হয় সবসময়।

জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রেহানা ইয়াসমিন বলেন, সবকটি শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব চালু রাখার জন্য আমরা কাজ শুরু করেছি। ক্লাস্টার করে করে দায়িত্বশীলরা এখন ল্যাবগুলোতে যাচ্ছেন